সাম্প্রতিক পোস্ট

বরেন্দ্র অঞ্চলের নদী রক্ষার দাবি

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি

‘বরেন্দ্র ভূমির নদী বাঁচলে, পানি সংকট সমাধান হবে’ শ্লোগানে গতকাল দিনব্যাপী বিশ্ব নদী দিবস ২০১৮ উপলক্ষে রাজশাহীর তানোর উপজেলা শহীদ মিনার চত্তরে নদী মঞ্চের আয়োজন করা হয়। নদী মঞ্চে বরেন্দ্র অঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ পদ্মা, শিব বারনইসহ অন্যান্য নদীগুলোর দখল দূষণ বন্ধসহ নদী খনন ও বরোমাসে নদীর প্রবাহ ঠিক রাখার জন্যে সরকারের কাছে দাবি তুলে ধরা হয়।

IMG_20180930_161835
এর আগে সকালে রাজশাহী শহর থেকে তরুণ সাইক্লিং দল দীর্ঘ ৬০ কিঃমিঃ সাইক্লিং করে পথে পথে নদী রক্ষা ও নদীর প্রতি ভালোবাসা জনসচেতনতা তৈরি করেন। বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও শিব বারনই নদী রক্ষা সংগ্রাম পরিষদের আয়োজনে উক্ত নদী মঞ্চের উদ্বোধন করেন তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো. গোলাম রাব্বী। প্রধান অতিথি হিসেবে ছিলেন তানোর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেযারম্যান বন্দনা রানী প্রামাণিক, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষের সহকারী প্রোকৌশলী শরিফুল ইসলাম, তানোর সাহিত্য পরিষদের সভাপতি অসীম কুমার সরকার, সমাজ সেবক ও অবসরপ্রাপ্ত অধ্যাপক লুৎফর রহমান, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ। নদীমঞ্চে শিব-বারনই নদী রক্ষায় দাবি তুলে ধরেন শিব বারনই নদী রক্ষা সংগ্রাম পরিষদের আহবায়ক ও জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লা। দিনব্যাপী অনুষ্ঠানে নদীর প্রতি ভালোবাসা এবং নদী বিষয়ে সচেতনতা তৈরিতে নদী বিষয়ক আলোচনা, গল্প, কবিতা, গান এবং গম্ভীরার আয়োজন করা হয়।

IMG_20180930_172001

নদী মঞ্চের বিশেষজ্ঞ আলোচনায় বলা হয়, বরেন্দ্র অঞ্চলের খরা মোকাবেলায় দ্রুত নদীগুলো খনন এবং বারোমাসে জলের প্রবাহ ধরে রাখতে হবে। নদী দখল দূষণ বন্ধে প্রশাসনের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। নদী দখল কারীদের দ্রুত তালিকা করে ব্যবস্থা গ্রহণ করতে হবে। বরেন্দ্র অঞ্চলের ভূ-গর্ভস্থ পানির উপর চাপ কমাতে দ্রুত নদীগুলোতে খনন করে পানির উৎস সৃষ্টি করতে হবে।

IMG_20180930_160723
দিনব্যাপী এই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম। বিশ্ব নদী দিবস উপলক্ষে নদী মঞ্চে তানোরসহ রাজশাহী জেলার বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন শ্রেণী পেশার প্রায় শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: