সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে কৃষি প্রতিবেশ বিজ্ঞান বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সিংগাইর, মানিকগঞ্জ থেকে সঞ্জিতা কীর্তুনীয়া

বারসিক’র উদ্যোগে সম্প্রতি কৃষি প্রতিবেশ বিজ্ঞান বিষয়ের উপর স্টাফ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের অনুষ্ঠিত হয়েছে। সিংগাইরে অনুষ্ঠিত প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করেন বারসিক’র নির্বাহী পরিচালক সুকান্ত সেন এবং পরিচালক এবিএম তৌহিদুল আলম। প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বারসিক’র বারসিক মানিকগঞ্জ অঞ্চলের সমন্বয়কারী বিমল রায়সহ মাসুদুর রহমান, শিমুল বিশ্বাস, সঞ্জিতা কীর্তুনীয়া, অনন্যা আক্তার প্রমুখ।

আলোচনার শুরুতে সুকান্ত সেন সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করেন এবং প্রকল্পের এ পর্যন্ত সম্পাদিত যাবতীয় কাজের পরিচিতি তুলে ধরেন। তারপর সহায়ক কৃষিবিদ এবিএম তৌহিদুল আলম প্রশিক্ষণের মূল কার্যক্রম শুরু করেন। ইকোলজি, ইকোসিস্টেম, খাদ্য শৃঙ্খল ইত্যাদি বিষয়ে স্বচ্ছ এবং সুস্পষ্ট ধারণা প্রদান করেন। এছাড়াও কৃষি প্রতিবেশ বিজ্ঞানের মূলভিত্তি, মূলনীতি, কৃষি প্রতিবেশ বিজ্ঞান ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, কৃষি প্রতিবেশ বিজ্ঞানের মাধ্যমে খাদ্যে সার্বভৌমত্ব অর্জন কৌশল ইত্যাদি বিষয়গুলোর বিস্তারিত আলোচনা এবং ব্যাখ্যা প্রদান করেন।

প্রশিক্ষণে প্রাণবৈচিত্র্যনির্ভর কৃষি ব্যবস্থার চর্চা বৃদ্ধিতে মাঠ পর্যায়ে জনবল তৈরি করা এবং রাসায়নিক সার, বিষ, কীটনাশকের ব্যবহার কমিয়ে প্রকৃতিনির্ভর কৃষি ব্যবস্থায় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ করা হয়। জনগোষ্ঠীকে কোন বিষয় সম্পর্কে বলার আগে সে বিষয়গুলো সম্পর্কে কর্মীদের স্পষ্ট ধারণা ও যথাযথ  জ্ঞান থাকতে হবে বলে মনে করেন সহায়কবৃন্দ।

happy wheels 2

Comments

%d bloggers like this: