ঐক্যবদ্ধ হলে অধিকার আদায় করা যায়

চাপাইনবাবগঞ্জ থেকে রঞ্জু আকন্দ

চাপাইনবাবগন্জ জেলা নাচোল থানা কসবা ইউনিয়ন বেলপুকুড় গ্রামে ২৭ পরিবার দির্ঘদিন থেকে সরকারি খাস পুকুর পাড়ে বসবাস করে আসছেন। মোট জনগোষ্ঠি ৭০ জন তাদের সংসারে গৃহপালিত পুশু পাখি পালন করেন। তবে তাদের এলাকায় খাবার পানির খুব সঙ্কট। এছাড়া তাদের বাড়ির পাশের পুকুরটি প্রভাবশালীরা লিজ নেওয়ায় সেখানকার পানি ব্যবহার করতে পারেন না এবং ওই পুকুরের মাছও পান না।

তবে তারা সম্মিলিতিভাবে এই সরকারি পুকুরের ওপর তাদের অধিকার আদায়ে নানাভাবে কাজ করে আসছেন। এ বছরের জানুয়ারি মানস ওই ২৭টি পরিবারের জনগোষ্ঠি ঐক্যবদ্ধ হয়ে উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের এর শরণাপন্ন হন। তারা ওই পুকুরের লিজ বাতিল করার দাবি জানান। এই পরিপ্রেক্ষিতে তারা সম্মিলিতভাবে ওই লিজগ্রহীতার ৪৮ হাজার টাকা ফেরত দেন এবং ওই পুকুরের নিয়ন্ত্রণ তাদের হাতে নেন।

বর্তমানে পুকুরে মাছ চাষ করে ২৭ পরিবারের মাছের চাহিদা পূরণ করেছেন। এছাড়া ওই পুকুরের পানিও তারা ব্যবহার করতে পারেন তাদের নানান কাজে। ফলশ্রুতিতে তাদের জীবন ও জীবিকা আগের থেকে ভালো হয়েছে বলে তারা জানান।

উচু বরেন্দ্র এলাকায় পানির সংকট দিন দিন বেড়েই চলেছে। তাই জনগোষ্ঠিকে ঐক্য বদ্ধ হয়ে সরকারি সব পুকুর ব্যবহারযোগ্য করে তুলতে হবে বলে জানায় কৃষক মনিরুল।

happy wheels 2

Comments