সাম্প্রতিক পোস্ট

নারী নির্যাতন বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে

মানিকগঞ্জ থেকে মো. মাসুদুর রহমান ও নজরুল ইসলাম

‘জেন্ডার বৈচিত্র্য সুরক্ষা করি সাংস্কৃতিক চর্চা করি’ এই স্লোগানকে ধারণ করে বাল্য বিবাহ,নারী নির্যাতন, ইভটিজিং, যৌন হয়রনি, যৌতুক, প্রবীণ অধিকার সুরক্ষাসহ সামজিক ও প্রাকৃতিক সহিংসতা রোধে বায়রা সাংস্কৃতিক দল, বাজার কমিটি ও বারসিক’র যৌথ আয়োজনে সম্প্রতি মানিকগঞ্জ সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের ঐতিহ্যবাহী জমিদার বাজারে কমিউনিটি পর্যায়ে সকল প্রকার নারী নির্যাতন বন্ধে সচেতনতামূলক সাংস্কৃতিক প্রচারাভিযান অনুষ্ঠিত হয়েছে।

IMG_20190703_163738
সাংস্কৃতিক প্রচারভিযানের প্রথমদিনে শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা সভা ও শিল্পীদের কন্ঠে বিভিন্ন ধরনের গান পরিবেশিত হয়। প্রথম দিনের আলোচনা সভায় বায়রা সাংস্কৃতিক দলের সভাপতি মো. আজাহার উদ্দিনের সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে সংহতি বক্তব্য রাখেন সামাজিক ও পরিবেশ আন্দোলনের সংগঠক স্যাক’র নির্বাহী প্রধান এ্যাড. দিপক কুমার ঘোষ, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বায়রা ইউনিয়নের চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ (লাঠু), বিশেষ অথিথি হিসেবে বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, বায়রা জমিদার বাজার কমিটির সভাপতি মো. রজ্জব আলী, বায়রা সাংস্কৃতিক দলের সাধারণ সম্পাদক দেওয়ান মশিবুল আলম। এছাড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কর্মকর্তা রিনা আক্তার ও আছিয়া আক্তার, বিউটি রানী সরকার, শাহিনুর রহমান শাহিন, গাজী শাহাদত হোসেন বাদল প্রমুখ। বিষয়ভিত্তিক বিভিন্ন গানে অংশগ্রহণ করেন বিখ্যাত বাউল গানের সম্রাজ্ঞী দেওয়ান পিপুলী আক্তার, সুজন সরকার, আনোয়ার হোসেন, মাসুম আলী, ইউসুফ আলী, মো. নাসির উদ্দিন প্রমুখ।

IMG_20190703_163641
আলোচনা ও গানের মাধ্যমে দর্শক স্রোতারা শুধু মনোমুগ্ধ ও সন্তুষ্টিই প্রকাশ করেননি তারা বিশেষ করে নির্যাতনবিরোধী গানগুলোতে উভয়শিল্পীকে নগদ টাকা দিয়ে আর্শীবাদ করেন। আলোচক ও শিল্পীরা গানের মাধ্যমে শিরোনামে উল্লেখিত বিষয়গুলোর গুরুত্ব তুলে ধরেন এবং শিল্পী ও বক্তাদের সাথে সাধারণ মানুষ সকল প্রকার নির্যাতন এর বিরুদ্ধে এবং নারীবান্ধব সমাজ গড়তে সংগঠিত হয়ে ঐক্যবদ্ধভাবে সকল প্রকার অপসংস্কৃতি ও সামাজিক সহিংসতা রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন। ২য় দিন একই সময় থেকে ফরিদপুর এর বাউল শিল্পী নার্গিস সরকার ও গোপালগঞ্জের বিখ্যাত বাউল শিল্পী সুজন সরকার সমাজে নারী ও পুরুষের দায়িত্ব ও কর্তব্য নিয়ে নারী ও পুরুষের ভূমিকায় গান পরিবেশন করেন।

IMG_20190703_164807
উল্লেখ্য যে, একই মঞ্চে গত বছর একই কর্মসূচিতে চেয়ারম্যান মহোদয় বাজারের রাস্তা উন্নয়ন ও উন্মুক্ত মঞ্চ তৈরির জন্য এক লাখ টাকার অনুদানের ঘোষণা দেন। কিন্তু তদারকির অভাবে উঠানো সম্ভব না হলেও কর্মসূচির ধারাবাহিকতা রক্ষা করার কারণে এই বছর চেয়ারম্যান মহোদয় কর্মসূচী শুরু হওয়ার দুই দিন আগেই রাস্তা ও বাজার উন্নয়ন বাবদ এক লাখ টাকার প্রকল্প পাশ করান এবং স্থানীয় ইউপি সদস্যকে কাজ করার জন্য অনুমতি প্রদান করেন। বারসিক ও এলাকবাসীর উদ্যোগে কর্মসূচির ধারাবাহিকতা রক্ষা করায় এই সফলতা আসে বলে মনে করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: