সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায়
মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী সেমিনার কক্ষে বাংলাদেশ হেলথ ওয়াচ এর সহযোগিতায় মানিকগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম ও বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র আয়োজনে সম্প্রতি নাগরিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিত বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও ফিল্যান্স কনসালটেন্ট ওমর ফারুক। কর্মশালাটি উদ্বোাধন করেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও মানিকগঞ্জ জেলা বিএমএ সভাপতি অর্থোপ্যাডিক বিশেষজ্ঞ ডাঃ পংকজ কুমার মজুমদার। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট পরিবেশবাদি ও সমাজসংগঠক অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, বাংলাদেশ হেলথ ওয়াচ এর ফিল্ড কো-অর্ডিনেটর আসমা আক্তার, বারসিক মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারি ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক বিমল চন্দ্র রায়।
প্রশিক্ষণ কর্মশালায় জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম ,ঘিওর উপজেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম ও জেলা স্বাস্থ্য অধিকার কিশোরী ফোরামের ৩২ জন অংশগ্রহন করেন।


প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক বাংলাদেশের স্বাস্থ্য সেবার পরিস্থিতি ও অবস্থা এবং অবস্থান বিশ্লেষণ করেন । তরণন নেতৃত্ব কিভাবে স্বাস্থ্যসেবা প্রান্তিক জনগোষ্ঠীর নিকট পৌচ্ছাতেই ভূমিকা রাখতে পারে তা বিশ্লেষণ করেন।
তরুণ নেতৃত্ব রক্তদানে ও রক্তগ্রুপিং এ নাগরিকদের উৎসাহিত করতে পারে। তাছাড়া ডায়াবেটিকসহ অন্যান্য রোগ থেকে জন সাধারণকে সচেতন করতে প্রচার প্রচারণা করতে পারে বলে কর্মশালায় আলোচনা হয়। এছাড়া সরকারি সকল স্বাস্থ্যসেবা জনগণ পেতে পারে তার জন্য সেবাদাতা ও সেবাগ্রহিতার মধ্যে আলোচনা বা সেবাদাতার সাথে সেবাগ্রহীতার সমস্যা নিয়ে মতবিনিময় করতে পারেন বলে আলোচনা করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: