সাম্প্রতিক পোস্ট

স্বেচ্ছাশ্রমে রাস্তা করলো গ্রামবাসী

স্বেচ্ছাশ্রমে রাস্তা করলো গ্রামবাসী

অসীম কুমার সরকার, তানোর (রাজশাহী) থেকে

রাজশাহী জেলার তানোর উপজেলার সীমানাবর্তী গোদাগাড়ীর রিশিকুল ইউনিয়নের খড়িয়াকান্দি গ্রামে স্বেচ্ছাশ্রমে প্রায় এক কিলোমিটার রাস্তা নির্মাণ করলো গ্রামবাসী। রাস্তাটি গ্রামের দক্ষিণ পাশে বড়বিল সংলগ্ন। যা দীর্ঘ ৬০বছর ধরে রাস্তাটি বিলুপ্ত অবস্থায় ছিল।

RAJSHAHI RAJTA NEWS PHOTO-1

সময়ের বিবর্তনে আর জলবায়ু পরিবর্তনের প্রভাবে অসময়ে বিলে পানি জমে। এছাড়াও শিলা, বৃষ্টি ও তাপদাহ প্রভৃতি কারণে বিলটির কাঙ্খিত ফসল ঘরে তুলতে হিমসিম খাচ্ছিলেন কৃষক। এরই সাথে যোগ হয়েছে ধানকাটা শ্রমিকের চড়া মূল্য। তাই কাঙ্খিত ফসল দ্রুত ঘরে তুলতে গ্রামের নবীন-প্রবীণদের সমন্বয়ে তৈরি করা হলো স্বেচ্ছাশ্রমে রাস্তাটি।

সরেজমিন গিয়ে দেখা যায়, কেউ কোদাল দিয়ে মাটি কাটছে, কেউবা ডালিতে মাটি ভরে রাস্তায় ফেলছে। টানা দুইদিনে এই রাস্তাটি তৈরি করলেন খড়িয়াকান্দি গ্রামবাসী।

RAJSHAHI RAJTA NEWS PHOTO-2

এ নিয়ে ওই গ্রামের প্রবীণ ব্যক্তি আলহাজ্ব তৈয়ব আলী বলেন, ‘আমাদের অনেক দিনের স্বপ্ন ছিলো এই বিলে রাস্তা তৈরি করার। সেটা গ্রামের যুবকদের জন্য বাস্তবায়ন করা সম্ভব হলো। এখন থেকে এই রাস্তার সুফল সারাগ্রামের মানুষই পাবে।’
সাবেক ইউপি সদস্য আরফান তালুকদার বলেন, ‘এই বিলে প্রায় হাজার বিঘে জমি আছে। শুধু রাস্তার জন্য বোরো মৌসুমে প্রতি বিঘায় কমপক্ষে এক হাজার টাকা শ্রমিক খরচ কম হবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: