পানির সুষ্ঠু ব্যবহার করি

সিংগাইর, মানিকগঞ্জ থেকে বিউটি সরকার
”শান্তির জন্য পানি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের চর নয়াবাড়ি গ্রামে চরনয়াবাড়ী ধলেশ^রী কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে।


কৃষক গনি মিয়ার সভাপতিত্বে ও বারসিক কর্মসূচী কর্মকর্তা বিউটি সরকারের সঞ্চালনায় উক্ত পানি দিবসে সংগঠনের সদস্যরা, ধলেশ^রী নদীর পাড়ের জনগোষ্ঠী ও বারসিক কর্মসূচী সমন্বয়কারী শিমুল বিশ^াস উপস্থিত ছিলেন।


কর্মসূচিতে ধলেশ^রী নদীর পানির সমস্যা নিয়ে আলোচনা, নদীর পানির সুষ্ঠু ব্যবহার নিয়ে শ্লোগান ও অঙ্গীকার করা হয়। শুরুতে ধলেশ^রী নদী অব্যবস্থাপনা খননের ফলে নদীর পাড়ের জনগোষ্ঠী বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করা হয়। নদীর পাড় ভেঙে যাওয়ার কারণে নদী ভরাট হওয়া ও নদীর পানি কমে যাওয়া, পানি ব্যবহারের অনুপযোগী হওয়া ইত্যাদি।


আলোচনায় সদস্য গনি মিয়া বলেন, ধলেশ^রী নদী আমাগো প্রাণ। এই নদীর উপর নির্ভর করে আমাগো জীবন জীবিকা চলতো। এখন নদীর পানি সঠিক ব্যবহার করতে পারিনা। এছাড়া সঠিকভাবে নদী খনন না হওয়ায় আমরা নানা দূর্ভোগের শিকার হই।’ তিনি আরও বলেন, ‘পানি দূষণমুক্ত করতে হবে ও নদীর পানির সুষ্ঠু ব্যবহার করতে হবে, আমরা এর সুফল না পেলেও নতুন প্রজন্ম এর সুফল ভোগ করবে।’ তিনি সবাইকে পানির অপচয় রোধ করার পর্রামশ প্রদান করেন।


কৃষক রফিকুল ইসলাম বলেন, ‘ধলেশ^রী নদী সঠিকভাবে খনন না হওয়ায় নদীর পাড় ভেঙে নদী ভরাট হচ্ছে। ফলে পানি কমে যাচ্ছে এবং পানি গšধ হওয়ার কারণে গোসলের পর চুলকানিসহ নানা অসুখ দেখা দিয়েছে।’ তিনি নদী সুষ্ঠু ভাবে খননের দাবি জানান। নদীর পানির ব্যবহার প্রসংগে কৃষক দেলোয়ার হোসেন বলেন, ‘আগে ধলেশ^রী নদীর পানি দিয়ে কৃষিকাজসহ নিত্য প্রয়োজনীয় সকল কাজ করা হতো। নদীতে সব সময় নানা রকম মাছ থাকতো। জেলেরা মাছ ধরতো,পাখি থাকতো এখন মাছ ও পাখি কমে গেছে।’ বারসিক কর্মসূচী সমন্বয়কারী শিমূল বিশ^াস বলেন, ‘মাটি, পানি, বাতাস এ ৩টি উপাদান ছাড়া কেউ বাঁচতে পারেনা। আমাদেরকে উদ্যোগ নিতে হবে এগুলো বিশুদ্ধ ও টিকিয়ে রাখার।’


পরিশেষে সকলে ‘নদী বাঁচায় প্রাণ প্রকৃতি,নদীর জীবন রক্ষা চাই’, ‘ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমাতে হবে’, ‘বিশুদ্ধ পানির ব্যবহার নিশ্চিত করি’, ‘পানির অপচয় রোধ করবো’, ‘নদীর পানির সঠিক ব্যবহার করা’ ইত্যাদি শ্লোগান উচ্চারণ করে পানিসম্পদ সুরক্ষার অঙ্গীকারাবদ্ধ হন।

happy wheels 2

Comments