সাম্প্রতিক পোস্ট

অচাষকৃত খাদ্য ও ঔষধি উদ্ভিদগুলো সম্পর্কে জানতে পেরেছি

সাতক্ষীরার শ্যামনগর থেকে গাজী আল ইমরান 

 

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী নেকজেনিয়া মাধ্যমিক বিদ্যালয়ে অচাষকৃত উদ্ভিদের মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপকূলীয় শিক্ষা ও বৈচিত্র্য উন্নয়ন সংস্থা (সিডিও) ও ডিয়ার্সবিডি’র আয়োজনে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিকের সহযোগিতায় মাধ্যমিক স্কুল পর্যায়ে অচাষকৃত উদ্ভিদের উপকারিতা ও ব্যবহার নিয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে এই মেলা অনুষ্ঠিত হয়।

20180925_141258

অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিমাই চন্দ্র মন্ডলের সভাপতিত্বে এবং সিডিও’র হেড অফ একাউন্টস গাজী আব্দুল আলিম ও দৈনিক সুপ্রভাত সাতক্ষীরার বুড়িগোয়ালিনী প্রতিনিধি স.ম ওসমান গনী সোহাগের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে অচাষকৃত উদ্ভিদের গুণাগুণ ও ব্যবহার সম্পর্কে আলোচনা করেন বেসরকারি গবেষণা সংগঠন বারসিক এর প্রোগ্রাম অফিসার রামকৃষ্ণ জোয়াদ্দার। এসময় বক্তব্য রাখেন বারসিক কর্মকর্তা গাজী আল ইমরান।

বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন আঙিনা থেকে নিয়ে আসা বিভিন্ন কুড়িয়ে পাওয়া সবজি সম্পর্কে উপস্থিত সকলের সামনে বর্ণনা করেন। এছাড়া ৭ম ও ৯ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের মধ্যে অচাষকৃত উদ্ভিদের গুণাগুণ সম্পর্কে ১০ মার্কের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১ম স্থান অধিকার করে ৭ম শ্রেণির জয়ন্ত কুমার মন্ডল, ২য় স্থান অধিকার করে ৭ম শ্রেণির মহিদুজ্জামান, ৩য় স্থান অধিকার করে ৯ম শ্রেণির কাঞ্চনা কয়াল।

20180925_132032

৭ম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘মেলার মাধ্যমে আমি যেসব উদ্ভিদ সম্পর্কে জানি না, সেগুলো সম্পর্কে জানতে পেরেছি। মেলায় উদ্ভিদের লিখিত গুণাগুণ প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য তিনদিন আগে থেকে আমার মা-বাবা, দাদা-দাদী ও প্রতিবেশীদের নিকট থেকে অচাষকৃত খাদ্য ও ঔষধি উদ্ভিদগুলো সম্পর্কে জেনেছি। আমি এই মেলায় অংশগ্রহণ করে অনেক উপকৃত হয়েছি।”

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গোপাল কুমার মাঝী বলেন, “আমার স্কুলের শিক্ষার্থীরা ৬৬টি অচাষকৃত খাদ্য ও ঔষধি উদ্ভিদ সম্পর্কে জানে, আমি নিজেও এতগুলোর নাম জানি না এটি জেনে আমার খুব ভালো লাগছে।” তিনি সকল অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে এসব উদ্ভিদ ও শাকসব্জিকে নিজেদের প্রয়োজনে সংরক্ষণ, ব্যবহার ও প্রতিদিনের খাদ্য তালিকায় রাখার পরামর্শ দেন।

20180925_120918

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডিয়ার্স বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা পরিচালক সাংবাদিক এম.এম আব্দুল্লাহ আল মামুন, এসিপি মিডিয়া টিভির চেয়ারম্যান আবু ইসহাক, ভাইস চেয়ারম্যান মেহেদী হাসান, সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ এর সাতক্ষীরা জেলা সেক্রেটারি এস.এম সাহেব আলী, সুন্দরবন সাংবাদিক ক্লাবের কোষাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন, ৪নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক জি.এম আমিনুর রহমান, এসিপি মিডিয়া টিভির রুবেল, সজল, হেলাল, আশরাফুল, সুজন, মোস্তাফিজুর, আ. রহিম, হাবিবুর, আ. কাদেরসহ সিডিও বুড়িগোয়ালিনী ও মুন্সিগঞ্জ ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: