সাম্প্রতিক পোস্ট

নদী দিবস ২০১৭ উপলক্ষে মানিকগঞ্জে মতবিনিময় সভা

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার
‘নদী বাঁচায় প্রাণ-প্রকৃতি, নদীর প্রাণ রক্ষা জানাই আকুতি’ এই স্লোগানকে সামনে রেখে বারসিক ও ধলেশ্বরী  নদী বাঁচাও আন্দোলন কমিটি, মানিকগঞ্জ এর যৌথ আয়োজনে বিশ্ব নদী দিবস ২০১৭ উপলক্ষে ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে স্যাক কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ্যাডভোকেট আজহারুল ইসলাম আরজু, আহ্বায়ক ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটি, মানিকগঞ্জ এর সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

DSC02710নদী দিবসের প্রেক্ষাপট সম্পর্কে বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি বলেন, “বারসিক ও ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটি ২০১৩ সাল থেকে ধলেশ্বরী নদী খনন বিষয়ক আন্দোলন করে যাচ্ছে। মানিকগঞ্জ এর উপর দিয়ে প্রবাহিত ধলেশ্বরী এবং কালীগঙ্গাসহ অন্যান্য নদীগুলো খনন ও দূষণমুক্ত করার দাবি নিয়ে আন্দোলন করে যাচ্ছে। এই মতবিনিময় সভার মধ্য দিয়ে এই নদীগুলোকে খনন এবং দখল ও দূষণমুক্ত করার দাবি জানাচ্ছি।”
ধলেশ্বরীর প্রাণকেন্দ্র জাগীর ব্রিজ সংলগ্ন গ্রামের ভুক্তভোগী জমিলা বেগম (৬০) বলেন, “আমরা ধলেশ্বরী নদীর পাড়ের লোক আমরা নদীর পানি দিয়ে রান্না করতে পারিনা, গোসল করতে পারিনা। কারণ নদীতে পানি নাই। আমরা নদী খনন চাই। ধলেশ্বরী নদী খনন আন্দোলনে আমরা এলাকাবাসী আপনাদের সাথে আছি। আপনারা উদ্যোগ নেন আমরা সব রকমের সহযোগিতা করবো।”

DSC02716আজহারুল ইসলাম আরজু বলেন, “ধলেশ্বরী খনন বিষয়ে পুনরায় জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট্ কর্মকর্তাদের সাথে আলোচনায় বসতে হবে। এই আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে নদী সংশ্লিষ্ট্ লোকজনকে সম্পৃক্ত করে কাজ করতে হবে।”
মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন আবদুল হামিদ চান্দু, সদস্য সচিব,ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন কমিটি, মানিকগঞ্জ, অধ্যক্ষ অব: ঊর্মিলা রায়, জাহিদুর রহমান, সভাপতি নদী পরিব্রাজক দল, লুৎফর রহমান, ইকবাল খান প্রমুখ। বক্তারা অনতিবিলম্বে নদী খনন ও দূষণমুক্ত করার দাবী জানান।

happy wheels 2

Comments

%d bloggers like this: