সাম্প্রতিক পোস্ট

নারীদের কাজের মর্যাদা ও অধিকার দিতে হবে

বিউটি সরকার,সিংগাইর,মানিকগঞ্জ
নারীদের তথ্যগত ভুল ধারণা ও সীমাবদ্ধতা রয়েছে। ফলে তারা সামাজিক ও পারিবারিকভাবে নানা বৈষম্যের শিকার হচ্ছেন। তাদের তথ্য দিয়ে সমৃদ্ধ করা ও বৈষম্যের মাত্রা কমিয়ে আনার উদ্দেশ্যকে সামনে রেখে রোকেয়া বেগমের সভাপতিত্বে সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের বায়রা একতা কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় সম্প্রতি নারী উন্নয়ন নীতিমালা বিষয়ক প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে।


উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন বারসিক প্রোগ্রাম অফিসার শিমুল বিশ্বাস ও সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন সহযোগী কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকার ও মাঠ সহায়ক শারমিন আক্তার। প্রশিক্ষণের শুরুতে নারীর কাজের গুরুত্ব নিয়ে উন্মুক্ত আলোচনা হয়।


সংগঠনের সভাপতি রোকেয়া বেগম বলেন, ‘নারীরা সব কাজ করতে পারেন তবে সমাজ তাদেরকে সমান অধিকার দেয়না।’ বিমলা বেগম বলেন, ‘নারীরা সব কাজ করতে পারলেও তাদের কাজের মূল্যায়ন পায় না এবং তারা বৈষম্যের শিকার হয়।’

প্রশিক্ষণে শিমুল বিশ্বাস নারীর প্রতি বৈষম্য বিলোপ সনদ, নারীর মানবাধিকার ও সংবিধান এবং পারিবারিক সহিংসতা আইন ২০১০ এর বিষয়বস্তু তুলে ধরেন। এছাড়া তিনি জাতীয় নারী উন্নয়ন নীতিমালা-২০১১ এর লক্ষ্য তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশ সংবিধানে রাষ্টীয় ও জীবনের সকল ক্ষেত্রে নারী ও পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা করার কথা রয়েছে এবং রাষ্ঠীয়, সামাজিক ও পারিবারিক জীবনের সকল ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করার কথা রয়েছে।’


প্রশিক্ষণের এক পর্যায়ে সদস্য আন্না বেগম বলেন, ‘আজকের প্রশিক্ষণে যা জানলাম তা আমাদের জীবনে সকল ক্ষেত্রে কাজে লাগবে। পরিশেষে সভাপতি রোকেয়া বেগম সকল কাজে নারী পুরুষের সমান অধিকার ও মর্যাদা নিশ্চিত করার আহবান জানান। প্রশিক্ষণে প্রত্যেক অংশগ্রহণকারীকে বৃক্ষরোপণে উৎসাহিত করার জন্য তাদের মাঝে জলপাই গাছের চারা বিতরণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: