নেত্রকোনায় জলবায়ু ন্যায্যতার দাবিতে সাংস্কৃতিক প্রচারণা অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে খাদিজা আক্তার লিটা।
জলবায়ু ন্যায্যতার দাবিতে নেত্রকোনা জেলা সিংহের বাংলা ইউনিয়নে আদি সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে সম্প্রতি বাংলা বাজারের প্রায় দেড়শত বছর পোড়ানো বট বৃক্ষের প্রতি শ্রাদ্ধা জানিয়ে সাংস্কৃতিক প্রচার অভিযান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বাংলা, কাশিপুর, সহিলপুর, সৈয়দপুর গ্রামের প্রায় শতাধিক নানা পেশার মানুষ, নেত্রকানা সম্মিলিত যুব সংগঠনের প্রতিনিধি ও বারসিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।


অনুষ্ঠানের শুরুতে আদি সাংস্কৃতিক সংগঠনের সভা প্রধান মো: বাবুল মিয়া জলবায়ু ন্যায্যতার দাবিতে সংগঠনের কার্যক্রম উপস্থাপন করেন। বাংলা ইউনিয়নের যতগুলো শতবর্ষী গাছ রয়েছে সেগুলো রক্ষায় সকলে মিলিতভাবে উদ্যোগ গ্রহণ ও সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ করার বিষয় সকলে মিলিতভাবে কাজ করার আহবান জানান।
জলবায়ু ন্যায্যতার দাবিতে নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের পক্ষ থেকে পার্থ প্রতীম সরকার সংগঠনের কার্যক্রম উপস্থাপন করেন। বারসিক’র পক্ষ থেকে পরিবেশ, প্রাণবৈচিত্র্য রক্ষায় বারসিকের কার্যক্রমগুলো নিয়ে আলোচনা করেন বারসিক কর্মকর্তা খাদিজা আক্তার লিটা ও রনি খান।


অনুষ্ঠানে সাংস্কৃতিক-প্রোগ্রামটি পরিচালনা করেন আদি সাংস্কৃতিক সংগঠনের বাউল দলের প্রধান রনি মিয়া। বাউল শিল্পীরা নিজেদের লিখা গানের মাধ্যমে নিজেদের এলাকায় শতবর্ষী গাছ কিভাবে এলাকার পরিবেশ, প্রাণ প্রকৃতি রক্ষায় ভূমিকা রাখছে সে বিষয়গুলো তুলে ধরেন।


বাংলা বাজারে শতবর্ষী গাছটিকে কেন্দ্র করে গেেড় উঠেছে স্থানীয় বাংলা বাজার। এক সময় স্থানীয় লোকজন বট গাছের তলায় প্রতি হাটবারে প্রয়োজনীয় সবজি, স্থানীয় বিলের মাছ বিক্রি করতেন। কোন ধরনে ঘর বা দোকান ছিলনা। রাস্তার পাশে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা বট গাছটি ছিল নেত্রকোনা সদর ও অন্যান্য গ্রাম থেকে হেটে আসা পথিককে একটু বিশ্রামের জায়গা। বাংলা ইউনিয়নে ভর বিলের পাশে বট গাছটির শীতল বাতাস হাজার পথিকের পথের ক্লান্তি দূর করে আসছে প্রায় দেড়শত বছর ধরে।

happy wheels 2

Comments