সাম্প্রতিক পোস্ট

‘আজ থেকে শপথ নিলাম বাল্য বিবাহকে বিদায় দিলাম’

হরিরামপুর থেকে মুকতার হোসেন

মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণার লক্ষ্যে সম্প্রতি হরিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উৎযাপিত হলো ‘বাল্য বিবাহ নিরোধ কল্পে উদ্বুদ্ধকরণ সমাবেশ’। স্থানীয় পাটগ্রাম অনাথ বন্ধু সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত সমাবেশে স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় সুশীল সমাজ, মসজিদের ইমাম, কাজী, কৃষক-কৃষাণী, রাজনৈতিক ব্যাক্তিবর্গের সঙ্গে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ-২ আসনের মাননীয় সংসদ সদস্য মমতাজ বেগম।

izzz
সকল শ্রেণী ও পেশাজীবী মানুষের কলরবে মূখরিত সমাবেশে নারীদের শিক্ষা, স্বাস্থ্য, কর্ম সংস্থানসহ বিভিন্ন বিষয়ের উপর প্রদর্শনী স্টল, প্রজেক্টরের মাধ্যমে বাল্য বিবাহ আইন সম্পর্কে জানানো, সচেতনতা তৈরিতে বিভিন্ন ধরনের পথনাটিকা উপস্থাপন, ব্যানার- লিফলেট-ফেস্টুন বিতরণ, বাল্য বিবাহকে লাল কার্ড প্রদর্শন করা হয়।

img_20161126_150229
‘আজ থেকে শপথ নিলাম বাল্য বিবাহকে বিদায় দিলাম’ এবং ‘মেয়েরদের ১৮ বছর আর পুরুষ ২১ বছরের নিচে আর বিয়ে নয়’ এই দুটো শ্লোগান প্রতিষ্ঠার কথা বলার মধ্য দিয়ে প্রধান অতিথি তার বলেন, “বর্তমান সরকারের উন্নয়ন ধারাবহিতকাকে চলমান রাখতে আমাদের সবাইকে বাল্য বিবাহ বন্ধে কার্যকর ভুমিকা রাখতে হবে।” এসময় মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার মোট ১৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজ নিজ ইউনিয়নকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করার প্রত্যয় ব্যক্ত করেন।

হরিরামপুর উপজেলায় বাল্যবিবাহ নিরোধকল্পে যে সব প্রতিষ্ঠান বিশেষ অবদান রেখে চলেছে সেই সকল প্রতিষ্ঠানকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে বারসিকও রয়েছে।

বারসিক হরিরামপুর উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং গ্রাম পর্যায়ে আলোচনার মাধ্যমে, লিফলেট বিতরণ ও প্রচারণামুলক অনুষ্ঠান করার মাধ্যমে বাল্য বিবাহকে নিরুৎসাহিত করার কাজ করে আসছে। দীর্ঘদিনের কাজের ফলশ্রুতিতে হরিরামপুর উপজেলা প্রশাসন বারসিককে বাল্য বিবাহ নিরোধকল্পে প্রধান প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করেন এবং কাজের স্বীকৃতিস্বরূপ বারসিককে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

happy wheels 2
%d bloggers like this: