সঞ্চয় সমৃদ্ধি আনে

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

ভবিষ্যৎ এর ভাবনা থেকেই মানুষ বা প্রাণী সঞ্চয় জমা রাখে। আর একটু একটু করে জমানো সঞ্চয় আগামীর স্বপ্ন পূরণে সহায়ক হতে পারে। এজন্যই আগামীর সুন্দর একটি স্বপ্ন-প্রত্যাশা নিয়ে চকবারা কৃষক সংগঠনের সদস্যগণ সঞ্চয় কার্যক্রম শুরু করেন। সাতক্ষীরার উপকূলীয় শ্যামনগর জনপদের দ্বীপবেষ্টিত গাবুরা ইউনিয়নের চকবারা গ্রামের স্থানীয় কৃষক কৃষাণী, জেলে-বাওয়ালী ও শ্রমিকদের নিয়ে গড়ে ওঠা সংগঠনটি নানা ধরনের উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি এবার সঞ্চয় কার্যক্রম চালু করলেন।

আজকের সঞ্চয় আগামী দিনের ভবিষ্যৎ (1)

সঞ্চয় সমৃদ্ধি আনে এই লক্ষ্যকে সামনে নিয়ে চকবারা কৃষক সংগঠনটি সঞ্চয় কার্যক্রমের উদ্যোগ নেয়। সংগঠনটি শুরু থেকে স্বাক্ষরতা কর্মসুচি, ভ্যাকসিনেশন ক্যাম্প, বনায়ন, মেলা আয়োজন, বীজ সংরক্ষণসহ নানা ধরনের উন্নয়ন কার্যক্রম চালু রেখেছে। সম্প্রতি তারা সঞ্চয় জমা বিষয়ে সংগঠনের আলোচনার মাধ্যমে সঞ্চয় কার্যক্রমে উদ্যোগ নেন। সংগঠনের ৫০ জন নারী ও পুরুষ সাপ্তাহিক ১০ থেকে ১০০ টাকা আকারে জমা রেখে এই সঞ্চয় কার্যক্রম চালু রেখেছেন।

আজকের সঞ্চয় আগামী দিনের ভবিষ্যৎ (2)

সংগঠনের নামে সভাপতি সিদ্দিকুল ইসলাম, ক্যাশিয়ার আকলিমা খাতুন ময়না এবং সদস্য মফিজুল ইসলাম এই তিন জনের যৌথ স্বাক্ষরে আগ্রণী ব্যাংক মুন্সিগঞ্জ শাখায় একটি ব্যাংক হিসাব খুলে আর্থিক লেনদেন শুরু করেছেন। সংগঠনের নীতিমালায় উল্লেখ আছে যে, প্রথম এক বছর কেউ সঞ্চয় তুলে নিতে পারবে না এবং একবছর পর ঋণ সুবিধা (নিজেদের পারিবারিক কারণে প্রয়োজন হলে জমাকৃত অর্থ এককালীন সহযোগিতা করা হবে। নির্দিষ্ট সময় শেষে সামান্য লাভে গ্রহনকৃত অর্থ ফেরত দিতে হবে।) নিতে পারবেন। সংগঠনের সকল সদস্যবৃন্দ আগ্রহের সাথে সঞ্চয় জমা কার্যক্রমে যুক্ত হয়েছেন।

চকবারা মানব কল্যাণ জেলে বাওয়ালী কৃষক নিজেদের উদ্যোগে সঞ্চয় কার্যক্রম চালু করার জন্য প্রয়োজনীয় রেজিষ্টার, ফাইল, ফোল্ডার ও একাউন্টস খোলাসহ প্রয়োজনীয় উপকরণ সহযোগিতা চেয়ে বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টার বরাবর একটি আবেদন জমা দেন যার পে্িরক্ষতে সংগঠনের চলমান সঞ্চয় কার্যক্রমকে গতিশীল করতে বারসিক থেকে প্রয়োজনীয় উপকরণ সহযোগিতা করা হয়।

আজকের সঞ্চয় আগামী দিনের ভবিষ্যৎ (3)

সঞ্চয় কার্যক্রম বিষয়ে সংগঠনের উপদেষ্টা মারুফ হোসেন মিলন ও সভাপতি সিদ্দিকুল ইসলাম বলেন, “আমরা এলাকার দরিদ্র নারী পুরুষের জন্য বিপদের বন্ধুস্বরূপ এই সঞ্চয় কার্যক্রমের উদ্যোগ নিই। আর আমাদের এই কাজে বারসিক বিশেষ সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।”

ভবিষ্যৎ এর ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। আর এই ভবিষ্যৎ এর স্বপ্ন পূরণে চকবারার স্থানীয় নারী ও পুরুষেরা নিজেদের উদ্যোগে শুরু করলেন সঞ্চয় কার্যক্রম। গ্রামীণ জনপদের সংগঠনের সকল সদস্যের এই ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় আগামীতে একটি বড় পুঁজি তৈরি হবে। যা দিয়ে ভবিষ্যতে নিজেদের কাঙ্খিত একটি স্বপ্ন ও প্রত্যাশা পূরণ হবে। একই সাথে আসন্ন বিপদকালীন সময়ে আর্থিক নিরাপত্তা নিশ্চিত হবে।

happy wheels 2

Comments