সাম্প্রতিক পোস্ট

বাড়ির ছাদে মাচায় করে সবজি চাষ করছেন পান্না বেগম

রাজশাহী থেকে সুলতানা খাতুন

গ্রামীণ নারীরা তাদের গৃহস্থালি কাজের পাশাপাশি কৃষিতে নিজেদের যুক্ত করে আসছেন। বাড়ির আশেপাশের অল্প একটু জায়গায় তারা নানান ধরনের শাকসবজি চাষ করেন। বসতভিটায় এসব সবজি চাষ করে তারা খাদ্য উৎপাদনে ভূমিকা রাখেন। এরকমই একজন নারী পবা উপজেলার দশর্নপাড়া ইউনিয়নের তেঁতুলিয়া ডাংগা গ্রামের পান্না বেগম (৩৮)।

পান্না বেগমের পরিবারে সদস্য সংখ্যা তিনজন। তার বসতভিটার জমির পরিমাণ ১৫ শতাংশ। আবাদি জমির পরিমাণ ৬৬ শতাংশ। পান্না বেগম তার জমিতে সারাবছর বিভিন্ন ধরনের শাকসবজি ও বিভিন্ন ধরনের ফসলের চাষ করেন। এসব চাষকৃত সবজির মধ্যে বেগুন, মরিচ, সিম, তরই, লাউসহ আরও নানান সবজি।

বসতবাড়ির আঙিনায় চাষাবাদের সফলতায় পান্না বেগম তাঁর ছাদেও সম্প্রতি কৃষিকাজ শুরু করেছেন। তার মতে, ‘বাড়ির ছাঁদ খালি রাখার চেয়ে সবজি চাষ করলে পরিবারের জন্য ভালো হবে। তার স্বামীর সাথে পরামর্শ করে তিনি ছাদেও এসব সবজি আবাদ করেন। ছাঁদে মাচাঁ তৈরি করে ধুমা ও চাল কুমড়া চারা গাছ লাগান। এক পর্যায়ে  এসব মাঁচায় সবজি গাছে ভরে যায়।

এই প্রসঙ্গে পান্না বেগম বলেন, ‘ছাদে ফলানো লাউ ও ধুমা বিক্রি করে এ পর্যন্ত চার হাজার টাকা আয় করেছি। আরো অনেক সবিজ বিক্রি করতে পারবো। আমার মতে, পরিশ্রম করলে সবাই সফল হতে পারে।

গ্রামের অনেক নারী পান্না বেগমের সবজি চাষ দেখে উৎসাহিত হয়েছেন। তার দেখাদেখিতে অন্য নারীরাও সবজি চাষের আগ্রহ দেখাচ্ছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: