সম্ভাবনাময় খরাসহনশীল “নূর ধান-১” উদ্ভাবন করলেন স্বশিক্ষিত কৃষক নুর মোহাম্মদ

রাজশাহী থেকে মো. শহিদুল ইসলাম ও অমৃত কুমার সরকার
খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের স্বশিক্ষিত কৃষক নুর মোহাম্মদ। ছোটকাল থেকেই তিনি কৃষি ও কৃষি গকেষণার সাথে জড়িত। বরেন্দ্র অঞ্চলে দিনে দিনে অধিক তাপাত্রা এবং খরা বেড়ে গেছে। আবার পাতালের পানির অভাবে এই অঞ্চলে চাষাবাদ ব্যাহত হচ্ছে। খরা এবং পানির অভাবে এই অঞ্চলে প্রচুর পরিমাণে জমি পরিত্যাক্ত থাকে। জমি যাতে পরিত্যাক্ত না থাকে এবং জমিতে যেন ফসল ফলানো যায়, সেই চিন্তা থেকে কৃষক নূর মোহাম্মদ দীর্ঘ ১০ বছর থেকে খরাসহনশীল ধান জাতের উদ্ভাবনের জন্য নিজ থেকে কাজ শুরু করেন। দীর্ঘ ১০ বছর শেষে এবার বোরো মৌসুমে তিনি ১৯টি খরাসহনশীল ধানের অগ্রসরমান কৌলিকসারির উৎপাদনশীলতার পরীক্ষণ কার্যক্রম চালান রাজশাহীর তানোর উপজেলার বাঁধাইড় ইউনিয়নের ঝিনার পাড়া গ্রামের কৃষকদের সাথে নিয়ে। নুর মোহাম্মদের এই কাজে সহায়ক হিসেবে ভূমিকা পালন করে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক। উল্লেখ্য যে, বরেন্দ্র অঞ্চল খরাপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। এই অঞ্চলে ফসল চাষসহ সকল কাজেই পানি সঙ্কট একটি প্রধান সমস্যা। রাজশাহী জেলার তানোর উপজেলার বাধাইর ইউনিয়ন এই অঞ্চলের মধ্য সব থেকে খরাপ্রবণ এলাকা হিসেবে পরিচিত। পানির অভাবে এই ইউনিয়নের শতশত বিঘা জমি পতিত পরে থাকে। আবার যে জমিগুলো চাষের আওতায় আনা যায় সে জমিও অনাবৃষ্টি ও সেচের অভাবে জমির ফসলহানী এখন নিত্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই এলাকায় বৃষ্টিনির্ভর আমন ধানও বৃষ্টির অভাবে চাষাবাদ করা যায় না। আর বোর ধানের ক্ষেত্রে পানির স্তর ও মাটিতে পানি ধারণক্ষমতা কম থাকার কারণে অনেক জমি পতিত থাকে।


এমন অবস্থায় তানোর উপজেলার স্বশিক্ষিত ধান বিজ্ঞানী কৃষক নূর মোহাম্মদ এগিয়ে আসেন তার উদ্ভাবিত খরা সহনশীল জাতগুলো নিয়ে। তিনি বারসিক (বাংলাদেশ রির্সোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ) ও বাধাইর ইউনিয়নের ঝিনাপাড়া কৃষকদের যৌথ উদ্যোগে ১০ কাঠা জমিতে তার নিজের উদ্ভাবিত ১৯টি ধানজাত নিয়ে প্রায়োগিক গবেষণার কাজ শুরু করেন চলতি বোরো মৌসুমের শুরুতে। এ কাজের নাম তিনি দিয়েছিলেন “ধানের অগ্রসরমান কৌলিকসারির উৎপাদনশীলতার পরীক্ষণ”। যা এ অঞ্চলের কৃষকদের খরাসহনশীল জাত বৈচিত্র্য বৃদ্ধি ও কৃষকদের মাঝে বীজের প্রাপ্যতা সহজলভ্য করবে এবং কৃষকের মাঝে বীজের অধিকার ফিরিয়ে দিতে সহযোগিতা করবে বলে ধারণা করা হয়।


বীজ তলায় বীজ বপন থেকে শুরু করে চারা রোপন ও ধান কাটা পর্যন্ত নির্দিষ্ট তথ্য ফরম্যাটে পানি সেচ,ফুল ফোটার তারিখ, রোগবালাই সংক্রমণ, জৈব সার ও জৈব বালাইনাশক প্রয়োগের তথ্য ধাপে ধাপে সংরক্ষণ করা হয় প্রতিটি জাতের আলাদা করে। এর মধ্য থেকে নূর ধান-১ বীজ তলায় বীজ বপন থেকে শুরু করে পাঁকা পর্যন্ত সময়কাল ছিলো ১০০দিন। পাশাপাশি এ ধানে ৪ বার সেচ দিয়েই ধান পরিপক্ক হয়েছে। যেখানে অন্য ধানে সেচ প্রয়োজন হয়ে ছিলো ১০-১২ বার।


গতকাল মাঠ দিবসের আয়োজনের মাধ্যমে এলাকার কৃষকদের সাথে নিয়ে ধানের উৎপাদনশীলতা যাচাই করে নিশ্চিত হওয়া যায় নূর ধান-১ খার সহনশীল ও এ ধান এই অঞ্চলে চাষ উপযোগী। এ অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা নির্বাহী অফিসার মোঃ বিল্লাল হোসেন। তিনি আনুষ্ঠানিকভাবে গবেষণা প্লটের ধান কর্তনের মাধ্যমে মাঠ দিবসের কার্যক্রম উদ্বোধন করেন। পাশাপাশি প্রতিটি ধান সম্পর্কে তথ্যগুলো পর্যালোচনা করেন। এ সময় গকেষণা প্লটের ধানগুলো সম্পর্কে সকল তথ্য উপস্থাপন করেন ধান গবেষক নূর মোহাম্মদ। এ সময় উপস্থিত ছিলেন বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম, বরেন্দ্র বীজ ব্যাংকের বর্তমান সভাপতী মোঃ জায়েদুল ইসলামসহ এলাকার ৬০জন কৃষক কৃষাণী।


উক্ত কার্যক্রম সম্পর্কে ধান বিজ্ঞানী নূর মোহাম্মদ বলেন, ‘আমাদের তানোর উপজেলার বাধাইর ইউনিয়নটি অত্যন্ত খরাপ্রবণ এই এলাকার অনেক জমিতে পতিত পরে থাকে। আমি আমার কাজের মাধ্যমে চেষ্টা করেছি যেন কৃষকরা জমির সঠিক ব্যবহার করতে পারে, পতিত জমিগুলো যেন চাষের আওতায় আসে।’ এই কাজ সম্পর্কে অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ বিল্লাল হোসেন বলেন, “নুর মোহাম্মদ ও বারসিক খরাপ্রবণ এ এলাকার জন্য যে কাজটি বাস্তবায়ন করেছে তা অবশ্যই এ এলাকার কৃষকদের জন্য উপকার বয়ে আনবে। আমি আশা করছি নূর ধান-১ এলাকার কৃষকরা ব্যাপক আকারে চাষ করবেন।’ তিনি আরো যুক্ত করে বলেন, ‘যে ফসলগুলো পানি সাশ্রয়ী সে ফসলগুলো এ অঞ্চলে বেশি বেশি চাষ করলে পতিত জমির পরিমাণ কমে যাবে।’ এই গবেষণার কাজের সাথে যুক্ত ছিলেন ঝিনাপাড়া গ্রামের কৃষক মোঃ মিজানূর রহমান বলেন, “আমার জমিতে এই গবেষণা কার্যক্রমটি পরিচালিত হয়েছে। এ কাজের সাথে আমি প্রত্যাক্ষভাবে যুক্ত ছিলাম। অন্যান্য জাতগুলোর তুলনায় নূর ধান-১ বেশি খরা সহ্য করতে পারে এবং এর ফলন বিঘায় শুকনো ওজনে ২৫ মণ। তাই এ ধানটি আমরা আগামীতে ব্যাপক আকারে চাষ করব।’ একই সাথে উক্ত ১৯টি জাতের মধ্যে আশানুরূপ ফলন এসেছে আরো ৩টি জাতে। জাতগুলো হলো এমএনকেপি- ১০৩, ডি (ড্রাউট)- ০৫, এনএমকেপি-১১১। সকল ধানই বরেন্দ্র অঞ্চল খরাসহনশীল।


মাঠ দিবসে স্থানীয় ৫ জন কৃষক ধানগুলো সংগ্রহ করেছেন আগামী মৌসুমে চাষ করার জন্য। বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম বলেন, ‘বারসিক সব সময় এলাকা উপযোগি উন্নয়ন পরিকল্পনা নিয়ে কাজ করে। খরাপ্রবণ এ অঞ্চলে কৃষক নুর মোহাম্মদের উদ্ভাবিত এই জাতগুলো কৃষক পর্যায়ে ভালো ফলাফল আনবে বলে আমরা মনে করি। একইসাথে খরার কারণে এলাকার পতিত জমিগুলো চাষের আওতায় আনা সম্ভব হবে।

happy wheels 2

Comments