সাম্প্রতিক পোস্ট

আমরা নিজেরাই নিজের সমস্যা সমাধান করি

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
সম্প্রতি মানিকগঞ্জ কর্মএলাকায় মাঠ পর্যবেক্ষণের মাধ্যমে প্রকল্প বিষয়ক স্টাফ দক্ষতা উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়নে (চরাঞ্চল) হরিহরদিয়া গ্রামে করা হয়। উক্ত কর্মশালায় মানিকগঞ্জ কর্ম এলাকা, সিঙ্গাইর, ঘিওর, মানিকগঞ্জ সদর, হরিরামপুর অঞ্চলের সকল কর্মীগণ এবং চরাঞ্চলে কৃষক সংগঠন, নারী সংগঠন, যুব সংগঠন, শতবাড়ির কৃষক, লেছড়াগঞ্জ ইউনিয়নে প্যানেল চেয়ারম্যান, ইউপি সদস্য, পাটগ্রামচর, গঙ্গাধরদি, হরিহরদিয়া গ্রামের অন্যান্য কৃষকসহ ৫০ জন ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
হরিরামপুর উপজেলা থেকে পদ্মা নদীপাড়ি দিয়ে হরিহরদিয়া গ্রামে পৌছেন। হরিরামপুর চরাঞ্চলের লেছড়াগঞ্জ, সুতালড়ি ও আজিমনগর ৩টি ইউনিয়নে ১৮টি গ্রামে, চরে স্থানীয়ভাবে কৃষক, যুব সংগঠন, নারী সংগঠন, কিশোরী সংগঠনসহ, দুর্যোগ মোকাবেলা কমিটিসহ ১০টি জনসংগঠনের সহযোগিতায় জননেতৃত্বে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে বারসিক সহযোগিতা করে আসছে।


তারই ধারাবাহিকতা হরিহরদিয়া কৃষক সংগঠনে জননেতৃত্বে উন্নয়ন কার্যক্রম বিষয়ক আলোচনা সভা আয়োজন করা হয়। উক্ত আলোচনায় সভাপতিত্ব করেন লেছড়াগঞ্জ ইউনিয়নে প্যানেল চেয়ারম্যান এবং হরিহরদিয়া কৃষক সংগঠনের সভাপতি নান্নু প্রামাণিক। আলোচনায় অংশগ্রহন করেন লেছড়াগঞ্জ ইউনিয়নে সাবেক ইউপি সদস্য শহিদ মোল্লা। তিনি বলেন, ‘হরিরামপুর চরাঞ্চল একটি দ্বীপ চরের মত এর চারদিকে পদ্মা নদী ধারা বেষ্টিত। প্রতিবছর বন্যা, খরা, নদী ভাঙন, বজ্রপাত সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করে আমাদের চরের মানুষের জীবন ও জীবিকা নির্বাহ করে। চরের মানুষের সমস্যা আমরা নিজেরাই আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করে থাকি।’ তিনি আরও বলেন, ‘বারসিক আমাদের কাজের সাথে সার্বক্ষণিক সহযোগিতা উৎসাহ উদ্দীপনা দিয়ে কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করে আসছে। যে কোন সমস্যা নিয়ে আমরা নিজেরাই অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে জনসংগঠন, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এবং উপজেলা প্রশাসনসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কার্যক্রমগুলো বাস্তবায়ন করা করি। আর জননেতৃত্বের মাধ্যমে উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার জন্য আমাদের উন্নয়নগুলো টেকসই হচ্ছে।’


আলোচনায় আরো অংশগ্রহন করেন প্যানেল চেয়ারম্যান নান্নু প্রামাণিক, পাখি লালন করি এর সদস্য দীপক কুমার ঘোষ, যুব টিমের সদস্য মিজানুর রহমান হৃদয়, কৃষক আসমত আলী, বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, হরিহরদিয়া কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক সানজিদা বেগম।


আলোচনা শেষে হরিহরদিয়া কৃষক সংগঠনের উদ্যোগে বাস্তবায়িত কার্যক্রম জৈব উপায়ে স্থানীয় জাতের করল্লা চাষ, দুর্যোগ মোকাবেলায় মাচায় পটল চাষ, বন্যা মোকাবেলায় উটু ভিটায় মরিচ চাষ, বিষমুক্ত সবজি চাষ, শতবাড়ির কার্যক্রমসহ বিভিন্ন কার্যক্রম মাঠ পর্যায়ে কর্মীরা পর্যবেক্ষন করেন। পর্যবেক্ষণ সময়ে স্থানীয় কৃষক সংগঠনের সদস্যদের সাথে তথ্য আদান প্রদানসহ বীজ বিনিয় করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: