সাম্প্রতিক পোস্ট

বিলুপ্ত প্রজাতির উদ্ভিদ সংরক্ষণে শিক্ষার্থীদের মত ও অভিজ্ঞতা বিনিময় সফর

গাজী মাহিদা মিজান, সাতক্ষীরা থেকে

বিলুপ্ত প্রজাতির উদ্ভিদ সংরক্ষণে সাতক্ষীরা সদর উপজেলার তুজুলপুরের গাছের পাঠশালা ও কৃষি জাদুঘর পরিদর্শন করেছে সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের শিক্ষার্থীরা।

গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের আয়োজনে সম্প্রতি ১৬ জন শিক্ষার্থীর একটি প্রতিনিধি দল মত ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে গাছের পাঠশালা পরিদর্শন করেন।

প্রতিনিধি দলে নেতৃত্ব দেন সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ সোহেল উদ্দীন ও বারসিক’র সহকারী কর্মসূচি কর্মকতা গাজী মাহিদা মিজান।

পরিদর্শনকালে গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন শিক্ষার্থীদের বিলুপ্ত প্রায় নানা প্রজাতির গাছের নাম, গুণাগুণ ও বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা দেন। শিক্ষার্থীরা সাথে সাথে তা লিপিবদ্ধ করে নেন।

গাছের পাশাপাশি ছাত্রছাত্রীদের কেঁচো কম্পোস্ট, ট্রায়কো কম্পোস্ট, ভারবি কম্পোস্ট ও তরল সার সম্পর্কেও ধারণা দেওয়া হয়।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী মাম্পি দত্ত বলেন, ‘উদ্ভিদ বিজ্ঞানের শিক্ষার্থী হওয়ায় গাছের গুণাগুণসহ বিভিন্ন উদ্ভিদের সাথে নতুন পরিচিত হয়েছি। যা আমাদের একাডেমিক ক্ষেত্রে অনেক কাজ দেবে।

প্রভাষক মোঃ সোহেল উদ্দীন বলেন, ‘গাছের পাঠশালা ও কৃষি জাদুঘরে এসে আমরা খুবি আনন্দিত। এখানে বিভিন্ন ধরনের গাছের সাথে শিক্ষার্থীরা পরিচিত হয়েছে ও বিস্তর ধারণা লাভ করেছে। বিলুপ্ত নানা প্রজাতির গাছের দেখাও পেয়েছি। এগুলো সংরক্ষণে সকলকে এগিয়ে আসতে হবে।’

পরে শিক্ষার্থীদের ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধনকারী গাছের চারা উপহার দেন ইয়ারব হোসেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: