সাম্প্রতিক পোস্ট

খেলা করি, মাদক ছাড়ি

নেত্রকোনা থেকে রুখসানা রুমী

যুব সমাজই আগামী দিনের ভবিষ্যত। এ দেশ, দেশের শিক্ষা ও বৈচিত্র্যময় সংস্কৃতিকে ধারণ ও লালন করে সমৃদ্ধশালী করে তুলবে আমাদের যুব প্রজন্ম। কিন্তু আমরা সমাজের প্রতিনিয়ত দেখতে পাই হানাহানি, হাহাকার, সহিংসতা, মাদকের ছোবলে আসক্ত বর্তমান প্রজন্ম।

সমাজের এসব সমস্যা সমাধানে বর্তমান প্রজন্মের কিছু যুবক কিছু ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের পাড়াদূর্গাপুর গ্রামের যুব সমাজকে নিজ গ্রাম, জেলা ও দেশকে জানা, শিক্ষা ও নিজস্ব সংস্কৃতিকে জানা, নিজেকে জানা এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করে যুব সমাজকে মাদকমুক্ত রাখার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ‘প্রকৃতি ও জীবন’ যুব সংগঠন। সংগঠনটি আশুজিয়া উচ্চ বিদ্যালয়ের সাথে নির্মল সাংস্কৃতিক চর্চার অংশ হিসেবে সাধারণ জ্ঞানের প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, প্রকৃতিকে জানা, স্কুল পর্যায়ে দেয়ালিকা তৈরি, শতবর্ষী গাছ চিহ্নিত করা ও গাছে পাখির নিরাপদ আশ্রয়ের জন্য মাটির কলসী বাঁধা এবং এলাকার বয়স্কদের সাক্ষর জ্ঞান প্রদানের জন্য বয়স্ক শিক্ষা কেন্দ্র স্থাপন করা, কবিরাজ বাড়ি তৈরিতে কবিরাজকে সহযোগিতা করা এবং বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।

23
এলাকার বেশকিছু ছেলে মাদকাসক্ত হয়ে পড়ার বিষয়টি উদ্যোগী যুবকদের ভাবিয়ে তোলে। যুব সংগঠন এলাকার মাদকাসক্ত ছেলেদের নিয়ে আলোচনা করে। মাদকাসক্ত থেকে তাদের ফিরিয়ে নিতেযুব সংগঠনের সদস্যরা প্রতিদিন বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত এসব মাদকাসক্ত যুবকদের সাথে নিয়মিত বিভিন্ন ধরনের গ্রামীণ খেলাধূলা আয়োজনের উদ্যোগ নিয়েছে। এই প্রসঙ্গে পাড়াদূর্গাপুর স্কুলের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, “ভবিষ্যৎ প্রজন্মকে মাদক সেবন থেকে ফিরিয়ে আনতে হলে বই পড়ার প্রতি তাদেরকে আগ্রহী করে তুলতে হবে এবং নিয়মিত গ্রামীণ খেলাধুলা ও বিনোদনের ব্যবস্থা করতে হবে। তাহলেই ধীরে ধীরে এই গ্রামের যুবকরা সমাজ বিরোধী কাজ ও মাদক থেকে নিরাপদ থাকবে। আজকের যে যুব সমাজ আগামীকে নেতৃত্ব দেবে তারা যদি মাদকাসক্ত হয়ে পড়ে তাহলে আমাদের সমাজ ব্যবস্থা ক্রমে ধংস হয়ে পড়বে।”

24
মাদক একটি অভিশাপ, এ অভিশাপ থেকে এলাকার যুব সমাজের মুক্তির লক্ষ্যে ‘প্রকৃতি ও জীবন’ যুব সংগঠনের যুবকেরা নানান ধরনের উদ্যোগ গ্রহণ করে বাস্তবায়ন করে আসছে। তারা বুঝতে পারে মাদকের এই অভিশাপ থেকে যুব সমাজকে রক্ষার অন্যতম পথ হল খেলাধুলা ও বিনোদন, যা এলাকার মাদকাসক্ত যুবকদেরকে মাদকের নেশা থেকে দূরে রাখবে। যুব সমাজের এহেন উদ্যোগ এলাকার সকল শ্রেণীর নিকট খুবই প্রশংসিত হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: