সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে বারসিক পরিবেশ প্রকল্পের স্টুডেন্টস ফোরামের কমিটি গঠন

ফজলুল হক উপকূলীয় প্রতিনিধি

বাংলাদেশের জলবায়ু পরির্বতনে ক্ষতিগ্রস্ত দরিদ্র  জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্পের আওতায় জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে নেটজ বাংলাদেশের অর্থায়নে গত ২৮ জুন বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং  ২৯ জুন মুন্সিগঞ্জ ইউনিয়নের বনশ্রী শিক্ষা নিকেতন মাধ্যমিক বিদ্যালয়ের স্টুডেন্টস ফোরামের কমিটি গঠন করা হয়েছে।

স্টুডেন্টস ফোরামের কমিটি গঠনে স্ব স্ব মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক,সহকারী প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকবৃন্দ এবং বারসিক কর্মকর্তারা উপস্থিত  ছিলেন। স্ব স্ব মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ,৭ম,৮ম তিন শ্রেণি থেকে ১০ জন করে মোট ৩০ জন। তার মধ্যে ১৫ জন ছেলে ১৫ জন মেয়ে। 

 কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের স্টুডেন্টস ফোরামের ৩০ জনের মধ্যে ৫ সদস্য বিশিষ্ট কমিটি। তারা হলো সভা পতি- রাবেয়া সুলতানা, সাধারণ সম্পাদক- বাধন বৈদ্য, কোষাধ্যক্ষ রিতু আক্তার মীম, সাধারন সদস্য- আফিয়া সিদ্দিকা,প্রিয়ান্তী জোয়ারদার। অন্যদিকে বনশ্রী শিক্ষা নিকেতন মাধ্যমিক বিদ্যালয়ের স্টুডেন্টস ফোরামের ৫ সদস্য বিশিষ্ট  কমিটিতে রয়েছে  সভাপতি তাবাসসুন মাশিয়া তমা, সাধারণ সম্পাদক- মিহির মণ্ডল, কোষাধ্যক্ষ – বর্নি মণ্ডল এবং সাধারণ সদস্য- ইমরান ও রাজেশ মণ্ডল

এমনি ভাবে বারসিক পরিবেশ প্রকল্পের আওতায় গাবুরা ইউনিয়নের চাঁদনীমুখা এম এম মাধ্যমিক বিদ্যালয় এবং পদ্মপুকুর ইউনিয়নে ঝাপা ব্রজবিহারী মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস ফোরামের কমিটি গঠন করা হবে।

উল্লেখ্য, পরিবেশ প্রকল্পের মাধ্যমে স্টুডেন্টস ফোরামগুলো নিয়মিত বৈঠক করবে এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আদায়ের জন্য স্বেচ্ছাসবী ভিত্তিতে কর্মকাণ্ডে জড়িত থাকবে এবং তাদের আরো দক্ষতা বৃদ্ধিতে রচনা, কুইজ, বির্তক প্রতিযোগিতা, বৃক্ষরোপণ এছাড়াও নতুন প্রজন্মকে জনসচেতনতা বৃদ্ধি জন্য দূর্যোগ ব্যবস্থাপনা, বাল্যবিবাহ, নেতৃত্ব, সরকারী বেসরকারি বিভিন্ন সেবা,তথ্য অধিকার আইন, জলবায়ু পরিবর্তন সম্পর্কে ধারণা দেওয়া হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: