সাম্প্রতিক পোস্ট

পরিবেশ রক্ষায় যুবদের সম্পৃক্ত করতে হবে

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। আমাদের চারপাশের পরিবেশের অনুষঙ্গগুলো দিন দিন নষ্ট, বিলুপ্ত, বিলীন হয়ে যাচ্ছে। আমাদের নদী, হাওর, বিল, খাল,বন, পাহাড়, গাছ হারিয়ে যাচ্ছে। ফলে হারাচ্ছে মাছ, মৌমাছি, ব্যাঙ, সকল অণুজীব। তাই ভেঙে পড়েছে আমাদের বাস্তুতন্ত্র। আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য আমরা কি রেখে রাখছি?


আমাদের এবছরের প্রতিপাদ্য বিষয় হলো: বাস্তুতন্ত্র পুনরুদ্ধার। বিশ্ব পরিবেশ দিবসকে কেন্দ্রকরে বারসিক নেত্রকোনা অঞ্চল মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। তার অংশ হিসেবে আজ শনিবার নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয়ের ক্যাম্পাসে জামরুল, আমলকি, আমড়া, কাঞ্চনফুল, কৃষ্ণচূড়া, সোনালো গাছ রোপণ করে পরিবেশ দিবসের উদ্বোধন করা হয়। আটপাড়া উপজেলার ভরতুসি গুচ্ছগ্রামের ৫০টি পরিবারে বারসিক ও আটপাড়া উপজেলা শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি, যুব সংগঠনর উদ্যোগে ২০০টি ফলদ ও ঔষধি গাছ রোপণ করা হয়। পাশাপাশি মগড়া নদী পরিস্কার করা, ঘাট উদ্ধার, ড্রেনগুলো সচল করা, দু’পাশের ওয়াকওয়ে তৈরী করা ও সৌন্দর্য্য বর্ধনে গাছ লাগানো, শহরের পুকুরগুলো রক্ষা করার জন্য মগড়া নদীর পাড়ে উন্মুক্তমঞ্চে আলোচনা, পরিদর্শন ও একটি পরিকল্পনা করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনার জেলা প্রশাসক কাজি আ: রহমান, অতিরিক্ত জেলা প্রশাসকসহ জেলার প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, পৌরমেয়র নজরুল ইসলাম খান, প্যানেল মেয়র মহসীন আলম, পানি উন্নয়নবোর্ডের প্রকৌশলী মোহন লাল সৈকত, প্রেসক্লাব সম্পাদক মোখলেছুর রহমান খান, প্রবীণ সাংবাদিক শ্যামলেন্দুপাল, সঞ্জয় সরকার, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী মো: অহিদুর রহমান, শিক্ষা,সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি নাজমুল কবীর সরকার, সাধারণ সম্পাদক সাংবাদিক আলপনা বেগম, বৃক্ষপ্রেমিক আ: হামিদ কবিরাজ, এনজিও প্রতিনিধি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ সুশীল সমাজের লোকজন।

আলোচনায় প্রধান অতিথি বলেন, ‘আমাদের পাশের বায়ু,পানি, নদী, পুকুর, জলাভূমি, বন রক্ষা করে আমাদের বাস্তুতন্ত্র রক্ষা করতে হবে। তার সাথে যুবদেরকে যুক্ত করা জরুরি।’

happy wheels 2

Comments

%d bloggers like this: