সাম্প্রতিক পোস্ট

দূষণমুক্ত পদ্মা’র দাবিতে তরুণদের নদীবন্ধন ও গণসচেতনতা প্রচারাভিযান অনুষ্ঠিত

দূষণমুক্ত পদ্মা’র দাবিতে তরুণদের নদীবন্ধন ও গণসচেতনতা প্রচারাভিযান অনুষ্ঠিত

রাজশাহী থেকে শহিদুল ইসলাম

SAM_0950গত ২১ এপ্রিল রাজশাহী নগরীর পদ্মা পাড় লালন চত্বরে দূষণমুক্ত পদ্মা নদী ও পরিচ্ছন্ন পদ্মাপাড়ের দাবিতে তরুণদের নদীবন্ধন ও গণসচেতনতা প্রচারাভিযানের আয়োজন করা হয়েছে। বেসরকারী উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এবং বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র’র যৌথ আয়োজনে উক্ত প্রচারভিযানের উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। এতে অংশগ্রহণ করেন ইয়ুথ এ্যাকশন ফর সোসাল চেঞ্জ-ইয়্যাস, বাংলাদেশে ইননোভেটিভ এডুকেশন সার্ভিস(বিআইইস), রোটারেক্ট ক্লাব অব রাজশাহীসহ নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক তরুণ-তরুণী।

30762730_2033224080025765_9132926201763987456_n
পদ্মা নদী দূষণ রোধে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে তরুণরা আশাপাশের এলাকায় পরিচ্ছন্ন অভিযান চালান। একইসাথে পদ্মাপাড় পরিচ্ছন্ন রাখতে তরুণরা জনগণকে নির্দিষ্ট স্থানে চিপস প্যাকেট, বিভিন্ন প্লাসটিকসহ সকল ময়লা আবর্জনা নিদিষ্ট স্থানে ফেলার আহবান করেন।

BARCIK-Raj (1)
পরিচ্ছন্ন অভিযান এবং গণসচেতনতা প্রচারভিযান উদ্বোধনকালে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসের বুলবুল এক সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, “নদী দূষণ হলে আমাদের জীবনও দূষণ হয়ে যাবে, রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলকে রক্ষা করতে হলে পদ্মা নদীকে রক্ষা করতে হবে।” তিনি সকল শ্রেণী পেশার মানুষকে পদ্মা নদী দূষণ রোধে এগিয়ে আসার আহবান জানান। এসময় সংক্ষিপ্ত বক্তৃতায় বারসিকের সমন্বয়কারী তৌহিদুল আলম বলেন, “এই প্রচারভিযানের মধ্যে দিয়ে তরুণ সমাজ নিজেদের শহরের পরিচ্ছন্নতা এবং প্রাকৃতিক জলাধার রক্ষায় ভূমিকা পালন করবে।”

Padma-RIV
উক্ত প্রচারভিযানের তরুণ সমন্বয়ক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের সভাপতি জাওয়াদ আহমেদ রাফি বলেন, “আমাদের প্রাণের শহর রাজশাহীর প্রাণবৈচিত্র্য এবং পরিবেশ রক্ষায় পদ্মাকে দূষণমুক্ত রাখা জরুরি।” তিনি আরো বলেন, “অপরিকল্পিতভাবে নগরের দূষণ পদ্মা নদীতে পড়ছে, আবার পদ্মাপাড়ে ঘুরতে আসা দর্শনার্থীদের ব্যবহৃত বিভিন্ন প্লাসটিকসহ নানা ক্ষতিকর ময়লা দিনে দিনে পদ্মাকে দূষিত করে তুলছে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: