মানিকগঞ্জে জলবায়ু ক্ষতিপূরণের দাবিতে যুবদের প্রতিকী ধর্মঘট

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
“জলবায়ু ন্যায্যতা চাই”-এই স্লোগান নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক’র আয়োজনে সম্প্রতি মানিকগঞ্জ শিবালয় উপজেলার ফলসাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী প্রধান দেশগুলোর প্রতি ক্ষতিপূরণের দাবিতে যুব ধর্মঘট ও স্কুল বক্তৃতামালা অনুষ্ঠিত হয়েছে।


অনুষ্ঠানে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আওলাদ হোসেনের সভাপতিত্বে ও স্বেচ্ছাসেবী যুবক মুশফিকুর রহমান নিবিড়ের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলার লোকমোর্চা সাধারণ সম্পাদক কাজী তায়েবুর রহমান টিপু, নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা কমিটির জেলা সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, বারসিক মানিকগঞ্জ জেলার আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, বিদ্যালয়ের শিক্ষক আব্দুল মান্নান, ইয়ুথ গ্রীণ ক্লাবের জেলা সহ-সভাপতি মিজানুর রহমান হৃদয়, বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার, যুব সদস্য মো.আশফরাফ আলী, বুলবুল আহমেদ, কাজী তানভীর আহমেদ প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, আমরা জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নই। তবে আমরাই বেশি ভুক্তভোগী। জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের ফসল ক্ষতি হয়েছে নানান দুর্যোগে। আমরা জলবায়ু ক্ষতিপূরণ ও ন্যায্যতা চাই। আমরা চাই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ি দেশগুলো আমাদের ক্ষতিপূরণ দিকে।’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী ও শিক্ষার্থীদের মাঝে ৪০০টি পেঁয়ারা গাছের চারা বিতরণ করা হয়েছে।

happy wheels 2

Comments