প্রকৃতি রক্ষার দায়িত্ব সকলের

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

নতুন প্রজন্ম তথা স্কুল কলেজ শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশ ও পরিবেশ বিষয়ক সচেনতা বৃদ্ধিসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব সহ তরুণ প্রজন্মকে সচেতন করতে জনসচেতনতামূলক নানা ধরনের কর্মসুচি বাস্তবায়ন করা হয়।

তারই ধারাবাহিকতায় বারসিক’র পরিবেশ প্রকল্প এর আওতায় বেসরকারী গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক‘র উদ্যোগে এবং নেটজ-পার্টনারশীপ ফর ডেভেলমেন্ট এ্যান্ড জাস্টিস’র সহযোগিতায় শ্যামনগরে পরিবেশ বিষয়ক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, জেলা সমন্বয়কারী মাসুম বিল্লাহ উপজেলা সমন্বয়কারী মননজয় মন্ডল, বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক মন্ডলী, শিক্ষার্থী বৃন্দ ও স্টুডেন্টস ফোরামের সদস্যবৃন্দ।

উক্ত রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনায় বারসিক পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী, শিক্ষকমন্ডলী ও আলোচকেরা বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব বিষয়ে রচনা প্রতিযোগিতায় শিক্ষার্থীবৃন্দ নিজেদেরকে এই বিষয়ে পড়ালেখার মাধ্যমে ধারণা লাভ করেন। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের গুরুত্ব অপরিসীম। আমাদের সবাইকে বেশি বেশি গাছ লাগাতে হবে। গাছকে ভালোবাসতে হবে, গাছকে যত্ন নিতে আর আমরা যদি একটি গাছ কাটি তাহলে তার আশে পাশে কমপক্ষে আরো ৪ থেকে ৫টি গাছ লাগাতে হবে। তারা আরো বলেন প্রকৃতি রক্ষার দায়িত্ব সকলের।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্পটি  বারসিক’র বাস্তবায়নে নেটজ বাংলাদেশর (পার্টনারশিপ ফর ডেভেলভমেন্ট জাস্টিস)  সহাযোগিতায় ২০২১ সালের অক্টোবর মাসে শুরু হয়। শ্যামনগর উপজেলার জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্চ, গাবুরা ও পদ্মপুকুর এই চারটি ইউনিয়নের চারটি মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস ফোরাম কমিটির বিভিন্ন কর্মকান্ড (যেমন সচেতনতা বৃদ্ধির জন্য মাসিক আলোচনা, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, দিবস পালন, বৃক্ষ রোপণ, সবজি ও ফুল-ফলের বাগান) বাস্তবায়ন করা হয়। বিগত নভেম্বর ২০২৩ মাসে শ্যামনগরের বনশ্রী শিক্ষা নিকেতন মাধ্যমিক বিদ্যালয়, ঝাপা ব্রজবিহারী মাধ্যমিক বিদ্যালয়, কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয় ও চাঁদনীমুখা এমএম মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণীর মোট ৪০০ জন শিক্ষার্থী পরিবেশ বিষয়ক রচনা প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিটি বিদ্যালয়ে ক ও খ ২টি গ্রুপ হয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। বিদ্যালয়ের শিক্ষকদের দের মুল্যায়নের মাধ্যমে প্রতিটি গ্রুপ থেকে ৩ জন বিজয়ী নির্বাচিত হয়।

happy wheels 2

Comments