আমাদের খাদ্য, আমাদের অধিকার

নেত্রকোনা থেকে রনি খান

“আমাদের খাদ্য, আমাদের অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার বাংলাদেশের সীমান্তবর্তী রংছাতী উচ্চ বিদ্যালয়ে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতামূলক প্রচার অনুষ্ঠান। বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক’র সহযোগিতায় অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে অদম্য বাংলাদেশ ও নেত্রকোনা সম্মিলিত যুব সমাজ।

অনুষ্ঠানে রংছাতি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা তৈরির জন্য নিজ নিজ স্বপ্ন ও ভবিষ্যত পরিকল্পনা রঙিন কাগজে লিখে ‘সুন্দর ও সুস্থ জীবনের জন্য নিরাপদ খাদ্য চাই’ শিরোনামে একটি দেয়ালিকা তৈরি করে। যেখানে তাদের আগামি দিনের পরিকল্পনা বাস্তবায়নের রূপরেখা তুলে ধরেছেন। দেয়ালিকায় স্কুলের শিক্ষক-শিক্ষার্থীছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, বিদ্যালয়ের শিক্ষকগণ নিরাপদ খাদ্য নিশ্চিত করতে তাদের উদ্যোগ, স্বপ্ন ও অঙ্গীকার এর বিষয়ে লিখেন।

আলোচনা উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিক্ষার্থী সাদিয়া আক্তার, হেপী আক্তার ও ফারুক হোসেন তাদের বক্তৃতায় বলেন, ‘নিজ নিজ বাড়িতে নিরাপদ খাদ্যের বাগান গড়ে তুলতে হবে। রাস্তার খাবার থেকে বিরত থাকতে হবে।’ তারা স্কুলসহ কলমাকান্দার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপদ খাদ্য নিয়ে সচেতনতার জন্য কাজ করতে সকলকে আহ্বান জানান।

কুইজ প্রতিযোগিতায় নেত্রকোণা অঞ্চলে স্থানীয় জাতের মাছ, খাদ্য, অচাষকৃত খাদ্য, ফল, নদী ও নিরাপদ খাদ্য বিষয নিয়ে প্রশ্নের উত্তর প্রদান করে সকল শিক্ষার্থীদের সচেতনতা তৈরি হয়।

প্রতিযোগিতা শেষে আলোচনা ও পুরস্কার বিতরণী পর্বে বক্তব্য রাখেন বারসিক নেত্রকোনা অঞ্চলের সমন্বয়ক, পরিবেশবিদ মোঃ অহিদুর রহমান, অদম্য বাংলাদেশের নেত্রকোণা শাখার সদস্য সচিব রনি খান, সহযোগি সমন্বয়ক শংকর ¤্রং,অদম্য বাংলাদেশ নেত্রকোনা জেলা শাখার সদস্য সচিব রনি খান, সহকারি শিক্ষক মো: শাহজাহান। সভায় সভাপতিত্ব করেন রংছাতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোঃ জাকির হোসেন। সভায় উপস্থিত সকলে প্রত্যেকের জায়গা থেকে নিরাপদ খাদ্য নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন। আলোচনা শেষে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

happy wheels 2

Comments