নেত্রকোনার আটপাড়ায় পার্চিং উৎসব অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে সোয়েল রানা
নেত্রকোণা জেলায় আটপাড়া উপজেলায় বাগড়া হাওরে ফসলের হাসপাতাল ও বাগড়া হাওর কৃষক সংগঠন এবং বারসিক’র উদ্যোগে প্রকৃতিনির্ভর ফসলের পোকাদমনের পদ্ধতি পার্চিং উৎসব অনুষ্ঠিত হয়েছে বাগড়া হাওরে আমন মৌসুমের কৃষিজমিতে। পার্সিং উৎসবে উপস্থিত ছিলেন উপসহকারী কৃষিকর্মকর্তা মনোয়ার হোসেন, ফসলের হাসপাতালের ব্যবস্থাপক আ: আলিম, বাঘরা হাওর কৃষক সংগঠনের সভাপতি আ: ওয়াদুদ খান, বারসিক’র কর্মকতাসহ গ্রামের খাদ্যযোদ্ধারা।


ফসলের হাসপাতালের প্রতি মাসের কাজের ধারাবাহিকতায় এ মাসে পালিত হয় পার্চিং উৎসব। পার্চিং উৎসবে কৃষক সংগঠনের সদস্য ও দুর্গাশ্রম, কৃষ্ঠপুর, পুখলগাও, হোসেনপুর গ্রামের মানুষ অংশগ্রহণ করেন। এই প্রসঙ্গে কৃষক আ: ওয়াদুদ খান বলেন, ‘পাখি দিন দিন কমে যাচ্ছে, পোকা বাড়ছে, বিষের ব্যবহার বাড়ছে। এতে মাটি দিন দিন অনুর্বর ও অসুস্থ হয়ে পড়ছে। পার্সিং করলেও পাখি আগের মতো আর বসেনা।” কৃষকের ধারণা পাখি কমে গেছে, পাখিদের বাসস্থান ও খাদ্যের অভাব দেখা দিয়েছে। প্রকৃতিনির্ভর এই কৃষিব্যবস্থা দিন দিন বাণিজ্যনির্ভর হয়ে যাচ্ছে। ফলে লোকায়ত জ্ঞানের ব্যবহার কমে যাচ্ছে।


উল্লেখ্য, কৃষি ফসলের জন্য হাসপাতালটি গ্রামের কৃষকদের উদ্যোগে প্রতিষ্ঠিত! কৃষিফসলের নানান সমস্যা সমাধানের জন্য ও কৃষির ভিন্ন ভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞ কৃষকদের আলোচনায় বেরিয়ে আসে সমাধানও। এ হাসপাতালে আছে বিভিন্ন উপকারী ও অপকারী পোকার ছবি, রোগের লক্ষণ, সমাধানের উপায় এবং কৃষির বিভিন্ন ধরনের তথ্যও। অভিজ্ঞ কৃষকরা উপস্থিত সব কৃষককে শিখিয়ে দেন কিভাবে তারা পোকা চিনবেন, দমন করবেন, চিকিৎসা করবেন এবং জৈব সার ও বালাইনাশক তৈরি করবেন। এভাবে কৃষকরা তাদের নানান সমস্যা সমাধান লাভ করেন এবং পরস্পরের সাথে সহভাগিতার মাধ্যমে কৃষিসংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানের যাত্রাপথ দিনকে দিন প্রসারিত হচ্ছে অন্য কৃষকের মাঝে, অন্য গ্রামে এবং অন্য এলাকায়ও!

happy wheels 2