হরিরামপুরে এনজিও বিষয়ক ব্যুরোর কার্যক্রম পরিদর্শন

সত্যরঞ্জন সাহা হরিরামপুর, মানিকগঞ্জ
বারসিক হরিরামপুর রিসোর্স সেন্টাওে গত ১৬ অক্টোবর এনজিও বিষয়ক ব্যুরো প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বারসিক’র মাঠ পরিদর্শনে আসেন এসাইনমেন্ট অফিসার-১ (সিনিয়র সহকারী সচিব) মোসা: জেসমীন আরা। বারসিক হরিরামপুর অফিসে আলোচনা সভা ও বাহিরচর মণিঋষি নারী উন্নয়ন সংগঠনে সভা করেন। এ সময় তিনি কৃষকদের মাঠ কার্যক্রম ও বাহিরচর নারী সংগঠনের বীজ বাড়ি পরিদর্শন করেন। আলোচনা সভায় সহায়কের দায়িত্ব পালন করেন বারসিক মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়। বারসিক হরিরামপুর কার্যক্রমের পাওয়ার পয়েন্ট ডকোমেন্ট উপস্থাপন করেন প্রোগ্রাম অফিসার সত্যরঞ্জন সাহা। অতিথিদের প্রশ্নের উত্তরের মাধ্যমে জানা ক্ষেত্রে সহায়তা করে বারসিক পরিচালক সৈয়দ আলী বিশ্বাস।


হরিরামপুর অফিসে এনজিও বিষয়ক ব্যুরোর সিনিয়র সহকারী সচিব মোসা: জেসমীন আরা ও সফরসঙ্গী মোঃ হাবিবুর রহমান উপস্থিতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন হরিরামপুর উপজেলা ভাইস চেয়ারম্যান বেগম সাজেদা চৌধুরী, জেলা নারী বৈষম্য প্রতিরোধ কমিটি, সামাজিক ব্যক্তি আবুল বাশার সবুজ, জনসংগঠনের প্রতিনিধি, সামাজিক ব্যক্তি, যুব সংগঠক প্রমুখ।


হরিরামপুর উপজেলা ভাইস চেয়ারম্যান বেগম সাজেদা চৌধুরী, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল আলীম, উপসহকারী কৃষি কর্মকর্তা মোশারফ হোসেন, জেলা নারী বৈষম্য প্রতিরোধ কমিটির সভাপতি শামিমা চায়না, সামাজিক ব্যক্তি আবুল বাশার সবুজ, প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি আব্দুল করিম, পদ্মা পাড়ের পাঠশাল পরিচাল মীর নাদিম, হরিরামপুর যুব সংগঠনের সভাপতি শাহীন টিটু ও হরিরামপুর চরের সাবেক লেছড়াগঞ্জ ইউপি সদস্য শহীদ মোল্লা, লেছড়াগঞ্জ চর উন্নয়ন সংগঠনের সভাপতি হাজেরা বেগম, পাটগ্রাম চরের যুব সংগঠনের সভাপতি ফয়সাল হোসেন সভায় আলোচনা করেন। তারা বলেন, ‘হরিরামপুরে বারসিক কর্মীগণ দুর্যোগ মোকাবেলায় স্থানীয় মানুষের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উদ্যোগ সৃষ্টি ও সম্প্রসারণ, চরের পতিত জায়গায় যুবকদের উদ্যোগে কলা চাষে সহযোগিতা করেন। কৃষক পর্যায়ে নিরাপদ খাদ্য তৈরিতে, বীজ বৈচিত্র্য বিনিময়ে, প্রাণি সম্পদ সুরক্ষায়, পাখি রক্ষায়, বাল্য বিবাহ রোধে, আতœকর্মসংস্থান সৃষ্টিতে ও সামাজিক সচেতনতায় উদ্যোগ গ্রহণ করে সহায়তা করেন।’


বারসিকের নিকট আর কি সহায়তা চান অতিথিদের প্রশ্নের উত্তরে চরে প্রতিটি পরিবার জানান, তারা ১০ থেকে ২৫টি পর্যন্ত গরু পালন করেন। তবে বন্যার সময় পানিতে বাড়ি ঘরে পানি আসলে বা তলিয়ে গেলে প্রাণি সম্পদ রক্ষা করা কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে চরে বন্যা থেকে গরু, মহিষ, ছাগল রক্ষায় ক্যাটাল সেন্টার বা মাটি উঁচু করা প্রস্তাবনা আসে। এনজিও বিষয়ক ব্যুরোর সিনিয়র সহকারী সচিব মোসা: জেসমীন আরা বারসিক হরিরামপুরের কাজের প্রসংশা করেন। তিনি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে সুসংগঠিত ও সুন্দরভাবে কাজ করার জন্য বারসিক’কে ধন্যবাদ জানান।


পরবর্তীতে হরিরামপুরের বাহিরচর নারী সংগঠনের উদ্দেশ্যে রওনা হওয়ার পথে দাড়িকান্দি রাস্তার দুই পাশে বারসিক ও যুবকদের উদ্যোগে তাল গাছের চারা পর্যবেক্ষণ করেন সিনিয়র সহকারী সচিব। তিনি বাহিরচর চকে কৃষকদের জৈব উপায়ে কচু, বেগুন, ধনিয়া, লাউসহ মাঠ কার্যক্রম পর্যবেক্ষণ করেন।


সংগঠনের সদস্যগণ এনজিও বিষয়ক ব্যুরো এসাইনমেন্ট অফিসার- ১ (সিনিয়র সহকারী সচিব) মোসা: জেসমীন আরাকে বাহিরচর মনিঋষি নারী উন্নয়ন সংগঠনের সদস্যগণ ফুল ও মাথাইল দিয়ে বরণ করে নেন। নারী সংগঠনের সভাপতি ও সদস্যদের কার্যক্রমের ফলে উন্নয়নের গল্প শুনেন। বারসিক এর সহযোগিতায় নারীর ক্ষমতায়ন, পরিবারে আয়বর্ধন মূলক উদ্যোগ, দুর্যোগ মোকাবেলায় উদ্যোগ ও জনসচেতনা সৃষ্টি ও সরকারের বিভিন্ন দপ্তরের সাথে যোগাযোগ করে প্রশিক্ষণ ও সহযোগিতা প্রাপ্তি বিষয় আলোচনায় উঠে আসে। অতিথি সংগঠনের সদস্যদের নিজেদের উন্নয়নমুলক উদ্যোগ গ্রহণ করার জন্য অভিনন্দন জানান ও জনসংগঠনের উদ্যোগে গঠন করা বাহিরচর বীজ বাড়ি পর্যবেক্ষণ করেন।

happy wheels 2

Comments