সাম্প্রতিক পোস্ট

পেয়ারা মেলা

দেবদাস মজুমদার, বিশেষ প্রতিনিধি, উপকূল অঞ্চল :

পেয়ারা চাষ সম্প্রসারণ ও সুরক্ষার লক্ষ্যে ঝালকাঠির পেয়ারা গ্রাম ভীররুলী বাজারে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী এক পেয়ারা মেলা । পেয়ারা চাষীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে পেয়ারার রাজ্য ঝালকাঠির ভীমরুলী গ্রামে প্রথম বারের মত এ পেয়ারা অনুষ্ঠিত হয়। বেরাই বাংলাদেশ নামে বেসরকারি একটি উন্নয়ন সংগঠনের সহযোগিতায় স্থানীয় ভীমরুলী ক্লাব এ ব্যতিক্রমী  মেলার আয়োজন করে।

শুক্রবার বেলা সকালে স্থানীয় ভীমরুলী বাজারে ঝালকাঠি জেলা প্রশাসক রবীন্দ্রশ্রী বড়ুয়া এ পেয়ারা মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মেলায় ঝালকাঠি ও পাশ্ববর্তী পিরোজপুরের স্বরূপকাঠীর আটঘর কুড়িয়ানা গ্রামের পেয়ারা চাষীরা অংশ নেন। মেলায় চাষীরা তাঁদের উৎপাদিত বিভিন্ন রকমের পেয়ারার প্রদর্শন করে। পরে চাষীরা পেয়ারা চাষে নানা সম্ভাবনা ও সীমাবদ্ধতার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন, ঝালকাঠি এলজিইডির নির্বাহী প্রকৌশলী সেলিম সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিকি, কীর্ত্তিপাশা ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান ভবেন হালদার, বেসরকারি উন্নয়ন সংস্থা বেরাই বাংলাদেশের প্রধান সন্বয়কারি মাহাম্মুদ হাসান খান প্রমূখ।

এসময় বক্তারা বলেন, এক মৌসুমে এখানে কোটি কোটি টাকার পেয়ারা উৎপন্ন হয়। কিন্তু সুষ্ঠু বাজারজাতকরণের অভাবে চাষীরা লোকসানের সম্মুখীন হচ্ছেন। দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহী মৌসুমী ফল পেয়ারার মানসম্মত উৎপাদন, সুষ্ঠ বাজারজাত করন ও এগুলো সংরক্ষণ করে জেলি কারখানা তৈরির দাবি জানান বক্তারা।

happy wheels 2
%d bloggers like this: