বৃক্ষপ্রেমিক আ: হামিদের উদ্যোগ

বৃক্ষপ্রেমিক আ: হামিদের উদ্যোগ

নেত্রকোনা থেকে রুখসানা রুমী

আসছে জুন মাস। গাছ লাগানোর সময়। এখনই সকলকে সচেতন করা দরকার। বৃক্ষপ্রেমিক আ: হামিদ বেরিয়ে তাই পড়েছেন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সচেতন করতে। জানান দিতে গাছের গুরুত্ব। তিনি নেত্রকোনা সদর উপজেলার কাইলাটি ইউনিয়নে বড় কাইলাটি উচ্চ বিদ্যালয়ে নতুন প্রজন্মদের সাথে ঔষধি গাছের গুনাগুণ ও উপকারিতা নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি ৪০০ জন শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে ৪৫০টি চারা বিনামূল্যে বিতরণ করেন।

IMG_20180321_120603
তাঁর বিতরণকৃত চারাগুলোর মধ্যে রয়েছে হরতকি, ঘৃতকুমারী, গাইনুরা, বহেরা, অর্জুন ইত্যাদি। একজন বৃক্ষপ্রেমিক হিসেবে তিনি এসব চারা সবার মাঝে নিজ উদ্যোগে বিতরণ করেন। বৃক্ষপ্রেমিক আব্দুল হামিদ বলেন, “গাছ লাগান ,পরিবেশ বাঁচান ,দেশ বাঁচান, নিজে বাঁচুন, গাছ প্রকৃতির বন্ধু।” তিনি আরও বলেন, “প্রত্যেকে তাদের নিজ নিজ বাড়িতে স্থানীয় জাতের গাছ ও ঔষধি গাছ বেশি করে লাগান এবং পরিবেশকে সুন্দর রাখুন।”

কাইলাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইব্রাহিম খলিল পলাশ বলেন, “গাছ আমাদের প্রকৃতির বন্ধু ,গাছ আমাদের ছায়া দেয়, অক্সিজেন দেয়, পরিবেশকে সুন্দর রাখে। গাছ না থাকলে প্রকৃতি ও পরিবেশ ধংস হয়ে যাবে। তাই আমাদের বেশি করে গাছ লাগানো উচিত। কোন দেশের মোট আয়তনের ২৫ ভাগ বনভূমি থাকা দরকার, আমাদের দেশে যা নেই। তাই বেশি করে গাছ লাগান, নিজে বাঁচুন, দেশকে বাঁচান, পরিবেশকে বাঁচান এটাই হোক আমাদের অঙ্গীকার।”

happy wheels 2

Comments