সাম্প্রতিক পোস্ট

চলনবিলে বিলুপ্তির পথে ‘ঢেঁকি’

ভাঙ্গুড়া, পাবনা থেকে মো. মনিরুজ্জামান ফারুক:

ও বউ ধান ভানে রে
ঢেঁকিতে পাড় দিয়া
ঢেঁকি নাচে বউ নাচে
হেলিয়া দুলিয়া
ও বউ ধান ভানে রে……।

গ্রাম বাংলার ঐতিহ্য ঢেঁকি নিয়ে লেখা এ গানটিতে ঢেঁকির সাথে গ্রামীণ নারীর মধুর সম্পর্কের চিত্রটাই যেন ফুটে উঠেছে। এছাড়া ঢেঁকি নিয়ে বাংলা সাহিত্যে রয়েছে নানা গান ও কবিতা।

Photo Bhangoora Pabna 06-01-2019 Barciknews 2ঢেঁকি ধান ভানা বা ফসল কোটার একটি যন্ত্র। জানা যায়, আগের দিনে চলনবিলাঞ্চলের ঘরে ঘরে ধান ভানাসহ গম, চিড়া, হলুদ, মরিচ প্রভৃতি শস্য কোটার জন্য এটি ব্যবহৃত হতো। বৃহত্তর এ অঞ্চলের প্রায় প্রতিটি বাড়িতেই ছিল ঢেঁকি। ঢেঁকি রাখার জন্য ছিল ‘ঢেঁকি ঘর।

Photo Bhangoora Pabna 06-01-2019 Barciknews 3ভোর রাত থেকেই বাড়ির মেয়েরা শুরু হতো ধান ভানার কাজ। ঢেঁকির ঢাকুর-ঢেকুর শব্দে বাড়ির সবার ঘুম ভাঙতো। ঢেঁকিতে পাড় দিয়ে ধান ভানতো আর মনের সুখে গান গাইতো তারা। ঢেঁকিতে কে কতটা পাড় দিতে পারে- তাদের মধ্যে চলতো সে প্রতিযোগিতা। গ্রামীণ বধূদের আলতা রাঙা পায়ের স্পর্শে ঢেঁকিও যেন নেচে-গেয়ে উঠতো!

প্রতিবছর নবান্ন উৎসবে গ্রামাঞ্চলে ঢেঁকিতে পাড় দিয়ে চাল গুড়ো করার উৎসব পড়ে যেতো। চালের সে গুড়ো দিয়ে তৈরি করা হতো নানা রকমের পিঠা-পায়েশ। তাছাড়া ঢেঁকিতে ছাঁটাই করা চালের ভাত খেতে খুব সুস্বাদু ও স্বাস্থ্য সম্মত। এখন ঢেঁকি আর চোখে পড়ে না। আধুনিকতার যান্ত্রিক ছোয়ায় গ্রাম-বাংলার ঐতিহ্য ঢেঁকি এখন বিলুপ্তির পথে।

happy wheels 2

Comments

%d bloggers like this: