সাম্প্রতিক পোস্ট

আমরাই রুখতে পারি বাল্য বিবাহ ও নারী নির্যাতন

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কবি নজরুল উচ্চ বিদ্যালয় বাইমাইল এবং বারসিক’র আয়োজনে আজ (১২ ফেব্রুয়ারি) বিদ্যালয় মিলনায়তনে নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বাল্য বিবাহ ও নারী নির্যাতন রোধে স্কুলভিত্তিক রচনা বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে পুরুস্কার বিতরণ এবং বাল্য বিবাহ ও নারী নির্যাতন বিরোধী ছাত্রবন্ধন অনুষ্ঠিত হয়।

IMG_20190212_130103
অনুষ্ঠানে কবি নজরুল উচ্চ বিদ্যালয় বাইমাইল বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল ওয়াদুদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন একই বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক কল্যাণ স্যানাল, সিনিয়র সহকারি শিক্ষক তফিজ উদ্দিন, মাওলানা আব্দুর রব, শরীরচর্চা শিক্ষক মো. সারুক খান, বারসিক’র মো. মাসুদুর রহমান, মো: নজরুল ইসলাম, আছিয়া আক্তার ও ইসমিতা আক্তার প্রমুখ।

রচনা বিতর্ক ও কুইজ প্রতিযোগিতায় পর্যায়ক্রমে পুরুস্কার গ্রহণ করেন লাইজু খান, সিয়াম হোসেন, সয়ন আহমেদ, আলেয়া আক্তার, আয়েশা আক্তার ও ঋতু মন্ডল,অনিশা আক্তার প্রমুখ। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাইকে শান্তনা পুরষ্কার প্রদান করা হয়।

IMG_20190212_131943
ছাত্রবন্ধন এর অনুষ্ঠানে ‘বাল্য বিবাহকে না বলুন,’ বাল্য বিবাহকে লাল কার্ড, ইভটিজিং হয়রানি বন্ধ কর, নারী পুরুষের সামাজিক ন্যয্যতা নিশ্চিত কর’ আমরাই পারি নারী নির্যাতন রুখতে, বাল্য বিবাহ করব না দেব না মানব না ইত্যাদি শিক্ষার্থীরা স্লোগান উচ্চারণ করে।

IMG_20190212_131754
উল্লেখ্য যে, ঘরে বাইরে সর্বত্র সকল প্রকার নারী নির্যাতন বন্ধে ছাত্র শিক্ষক অভিভাবক ও যুবসমাজকে সচেতন করার লক্ষ্যে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক এই ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। এই সচেতনতামূলক কাজে সকল শিক্ষার্থীদের সামিল হওয়ার জন্য ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সকলকে এগিয়ে আসার আহবান জানান।

happy wheels 2

Comments

%d bloggers like this: