সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের শুভ উদ্বোধন

শ্যামনগর সাতক্ষীরা হতে মননজয় মন্ডল
উপকুলীয় সাতক্ষীরার শ্যামনগরের নুরনগর ইউনিয়নের আশালতা মাধ্যমিক বিদ্যালয়ে আজ ১৮ ফেব্রুয়ারী ২০১৯ তারিখে আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের শুভ উদ্ধোধন করা হয়। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ মননশীল প্রজন্ম তৈরীর লক্ষ্যে শ্যামনগর উপজেলা প্রশাসনের নির্দেশনায় সচেতনতা মূলক এই কর্মউদ্যোগ যৌথভাবে গ্রহণ করেছে বেসরকারি গবেষনা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও সিডিও ইয়ুথ টিম।সোমবার সকাল ১০ ঘটিকায় ট্রি অলিম্পিয়াড ২০১৯ এর শুভ উদ্বোধন করেন শ্যামনগর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুজন সরকার।

20190218_104850উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শেখ ফারুখ হোসেন সাগর, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক শামীম আহম্মেদ, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের ইউনিট প্রধান সেলিম হোসেন, শিমুল দেবনাথ সিডিও’র হৃদয় আহম্মেদ নয়ন, পলাশ দেবনাথ ও বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী সহ প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী। সকাল ১০ ঘটিকায় উদ্বোধনের পর আশালতা মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর প্রায় দুইশত শিক্ষার্থী ট্রি অলিম্পিয়াডের প্রাথমিক বাঁছাই পরীক্ষায় অংশগ্রহণ করেন। ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বরধারী পাঁচজন শিক্ষার্থীকে ফাইনাল রাউন্ডের জন্যে নির্বাচন করা হয়। আয়োজক কমটির পক্ষ থেকে উক্ত পাঁজনকে ইয়েস কার্ড তুলে দেয়া হয়।

IMG20190218120300ইয়েসকার্ড প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন ৬ষ্ঠ শ্রেনীর আশরাফুল ইসলাম, ৭ম শ্রেণীর মাইশা, অয়ন দাশ, মোঃ সাব্বীর, ও তামীম। এসময় বারসিক’র এলাকা সমন্বয়কারী পার্থ সারথী পাল শুভেচ্ছা বক্তব্যে আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৯ এর লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন। বিশেষ অতিথি হিসেবে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শেখ ফারুখ হোসেন সাগর বলেন, “আমি অনেক ধরনের অলিম্পিয়াড সম্পর্কে জানি কিন্তু এই প্রথম ট্রি অলিম্পিয়াড অনুষ্ঠানের বিষয়টি জানলাম। আমি সৌভাগ্যবান যে এই ট্রি অলিম্পিয়াড অনুষ্ঠানের শুভ উদ্ধোধন অনুষ্ঠানে অংশগ্রহন করতে পারলাম। আগামী প্রজন্ম গাছ সম্পর্কে অনেক ধারনা লাভ করতে পারবে।” প্রধান অতিথি হিসেবে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুজন সরকার বলেন, “এই প্রোগ্রামের মধ্য দিয়ে এলাকার শিক্ষার্থী ও তরুন প্রজন্ম একটি পরীক্ষা পদ্ধতি সম্পর্কে ধারণা লাভের পাশাপাশি বৃক্ষপ্রজাতির গুণাগুন, ব্যবহার, প্রয়োজনীয়তা ও সম্প্রসারণ সম্পর্কে যথেষ্ট ধারণা লাভ করবে।” সবশেষে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক শামীম আহম্মেদ ও সংক্ষিপ্ত আলোচনা রাখেন।

IMG20190218095705উল্লেখ্য আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড শ্যামনগর উপজেলার মাধ্যমিক পর্যায়ের ২৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারী থেকে এপ্রিল এর মধ্যে প্রথম রাউন্ড এবং মে ২০১৯ মাসে গ্রান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে। ট্রি অলিম্পিয়াড ২০১৯ এর মিডিয়া পার্টনার হিসেবে ভূমিকা পালন করবে অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম বারসিক নিউজ ডট কম।

happy wheels 2

Comments

%d bloggers like this: