সাম্প্রতিক পোস্ট

ঘিওরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

আব্দুর রাজ্জাক, ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি :

মানিকগঞ্জের ঘিওরের পয়লা ইউনিয়নের বড় কুষ্টিয়া গ্রামের শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা দিনব্যাপী কুষ্টিয়ার বটমূলের মাঠে অনুষ্ঠিত হয়। সম্প্রতি ঘিওর উপজেলার বড়কুষ্টিয়া গ্রামে এই প্রতিযোগিতার আয়োজন করেন বড়কুষ্টিয়া গ্রামবাসী। প্রায় ১০০ বছর ধরে ১লা বৈশাখ উপলক্ষে প্রতিযোগিতায় মানিকগঞ্জ এবং টাংগাইল জেলার বিভিন্ন ঘৌড়বীদ তাদের ঘোড়া নিয়ে অংশগ্রহণ করেন।

IMG_6029

ঘৌড় দৌড়ের পাশাপাশি সাইকেল রেসসহ ১৫০০ মিটার দৌড় প্রতিযোগিতা ছিলো চোখে পড়ার মতো। মোঃ হাবিবুর রহমান হবির পরিচালনায় ঘৌড় দৌড় প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেন নাজমুল (মিরপুর, দৌলতপুর), ২য় স্থান মোঃ নান্নু প্রধান (চর বাইলজুরী), ৩য় আক্তার হোসেন (বড়কুষ্টিয়া)। সাইকেল রেস প্রতিযোগিতায় ১ম হয়েছে (সিংজুরী), ২য় সোহাগ মিয়া (সিংজুরী) এবং ৩য় হয়েছে রবিন (সিংজুরী)। প্রতিযোগিতায় ২ জেলার ঘিওর, দৌলতপুর, শিবালয়, টাংগাইল, নাগরপুর উপজেলার ৩০ থেকে ৩৫ জন ঘৌড়বীদ তাদের ঘোড়া নিয়ে অংশগ্রহণ করেন।

IMG_6033

অনুষ্ঠান শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মেলা উদযাপন কমিটির আহ্বায়ক মোঃ আব্দুস সেলিম বলেন, ‘আমাদের এই মেলাটি প্রায় ১০০ বছর যাবৎ অনুুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছরের ন্যায় এবারও আমরা গ্রামবাসীর উদ্যোগে বাংলার ঐতিহ্য ধরে রেখেছি। গ্রামের সর্বস্তরের জনগণের সার্বিক সহযোগিতায় আমাদের এই আয়োজন। যুগ যুগ ধরে আমাদের এ আয়োজন ধরে রাখবে পরবর্তী প্রজন্ম। এসময় আরো উপস্থিত ছিলেন পয়লা ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মামুন জোয়াদ্দার, প্রচার সম্পাদক মোঃ বাদশা মিয়া, মেলা উদযাপন কমিটির যুগ্ম-আহ্বায়ক মিনহাজ উদ্দিন মন্ডল, মোঃ কালু মিয়া, ফয়সাল আহাম্মেদ ও এলাকার রাজনৈতিক নেতা ও গণ্যমান্য ব্যাক্তিসহ এলাকার সূধীজন।

 

happy wheels 2

Comments

%d bloggers like this: