সাম্প্রতিক পোস্ট

সংগঠিত কিশোরীরা বিভিন্ন সমস্যার সমাধান করতে চায়

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

রাজশাহী বরেন্দ্র অঞ্চলের পবা উপজেলার দর্শন পাড়া ইউনিয়নের ৭নং ওয়ার্ড বিলনেপাল পাড়া গ্রাম। ২০১৬ সাল থেকে বারসিক এই গ্রামে বিভিন্ন ধরনের সচেতনতা ও পরামর্শমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। কার্যক্রম বাস্তবায়নের পরিপ্রেক্ষিতে গ্রামে কয়েকটি সংগঠন তৈরি হয়েছে। এই গ্রামের কিশোরীরা বিভিন্ন সময়ে বারসিক’র বিভিন্ন কর্মসূচি ও মতবিনিময় সভায় অংশগ্রহণ করে থাকে। এসব কাজে অংশগ্রহণ করে তারা নিজেরা সংঘবদ্ধ হয়ে বারসিক’র সাথে যুক্ত হয়ে বিভিন্ন ধরনের কার্যক্রম করতে চায়।

তারই ধারাবাহিকতায় গত ২৩ নভেম্বর বারসিক’র সহযোগিতায় কিশোরীরা একটি সভার আয়োজন করেছে। সভায় সবার মতামতের ভিত্তিতে ‘জবা কিশোরী ক্লাব’ নামে একটি কিশোরী সংগঠন তৈরি করা হয়। সংগঠনের সদস্য সংখ্যা ২০ জন। সংগঠনের সকল সদস্যর মতামতের ভিত্তিতে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে মোসাঃ মাহাবুবা খাতুন ও সেক্রেটারি মোসাঃ হিরা খাতুন। নির্বাচিত সভাপতি মাহাবুবা খাতুন বলেন, ‘আমরা এই সংগঠনটির মাধ্যমে অনেক ভালো ভালো কাজ করবো এবং এই সংগঠন আমাদের সঠিক পথ দেখাতে সাহায্য করবে। ‘

সবার সম্মতি ক্রমে সংগঠনের মাধ্যমে বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন পরিকল্পনা করা হয় সভায়। তারা জানান, আগামীতে তারা কিশোরীদের বয়োঃসন্ধিকালীন সমস্যা, বাল্য বিয়ে, পুষ্টিহীনতা, নিরাপত্তা, শিক্ষা, নারী নিযার্তন বন্ধ, ক্যাম্পেইন স্বাস্থ্য সুরক্ষাসহ নানান বিষয়ে কাজ করবেন।

সংগঠনের সকল সদস্য তাদের এই কার্যক্রমগুলো বাস্তবায়নের ক্ষেত্রে গ্রামের প্রবীণ মুরুব্বি ও বারসিক’র কাছে সাহস ও সহযোগিতা চেয়েছেন। জবা কিশোরী ক্লাব সংগঠনটি তৈরি সভায় বারসিক কর্মি মোসাঃসুলতানা খাতুন উপস্থিত ছিলেন। তাদের কার্যক্রমের বর্নণা শুনে বারসিক বরেন্দ্র অঞ্চলের পক্ষ থেকে তাদের উদ্যোগ বাস্তবায়নের সহযোগিতার কথা বলা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: