সাম্প্রতিক পোস্ট

ঐক্যবদ্ধতার হাত প্রান্তিকতা দূর করবে

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকারও কমল চন্দ্র দত্ত
‘প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠায় সক্রিয় হন” এ বিষয়কে সামনে রেখে সম্প্রতি মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার নালী ইউনিয়নের মাশাইল গ্রামে মনিঋষি পাড়ার সার্বজনীন কালী মন্দির প্রাঙ্গনে উপজেলা প্রান্তিক জনগোষ্ঠী অধিকার ফোরাম কমিটি গঠন বিষয়ক এক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত সভায় সভাপতিত্ব করেন মানিকগঞ্জ জেলা প্রান্তিক জনগোষ্ঠী অধিকার ফোরামের সভাপতি ময়ারাম মনিদাস। সভায় উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা প্রান্তিক জনগোষ্ঠী অধিকার ফোরামের সাধারণ সম্পাদক সুচরন সরকার ও শিক্ষা বিষয়ক সম্পাদক রামসুন্দর মনিদাস । এছাড়া আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব, সমাজ সেবক ও বিভিন্ন অধিকার আদায়ের পথ প্রদর্শক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ বারসিক মানিকগঞ্জের আঞ্চলিক সমন্বযকারী বিমল রায় ও বারসিক প্রোগ্রাম অফিসার কমল চন্দ্র দত্ত ও সহযোগি প্রোগ্রাম অফিসার সুবীর কুমার সরকার।


আলোচকবৃন্দরা প্রান্তিক জনগোষ্ঠীর নিজেদের অবস্থার পরিবর্তন এবং সরকারি-বেসরকারি ও স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের অবস্থান তৈরির জন্য সন্তানদের শিক্ষিত করে তোলা এবং যোগ্য নেতৃত্ব তৈরি করা, ঐক্যবদ্ধতা বিষয়ে আলোচনা করেন। তারা বলেন, ঐক্যবদ্ধতার হাত আমাদের অধিকার আদায়ে সহায়ক হবে। প্রান্তিকতা দূর হবে, সমষ্টিগত উদ্যোগও বৃদ্ধি পাবে। একে অপরের হাত ধরে সকলে এগিয়ে যাবো। সকলের মতামত ও পথ চলা আরো সুদৃঢ় হবে।’


আলোচনায় প্রান্তিক জনগোষ্ঠীর বক্তারা বলেন, ‘আমরা আমাদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধভাবে কাজ কবর। আমাদের সমস্যা সমাধানে আমরা ঐক্যবদ্ধ আন্দোলন করব। জাতীয় সংখ্যালঘু কমিশন, সংখ্যালঘু সুরক্ষা আইন, অর্পিত সম্পত্তি সুরক্ষা আইন কোনটির আংশিক পাশ হলেও সম্পূর্ণ পাশের জন্য জাতীয় ঐক্যবদ্ধ আন্দোলন করতে উদ্যোগ নেওয়া হবে। আমাদের সম্মিলিত শক্তি আমাদের অধিকার আদায়ে সহায়ক হবে।’ তারা আরও বলেন, ‘আমরা এক সময় শিক্ষা থেকে পিছিয়ে ছিলাম। বারসিক সহযোগিতায় মানিগঞ্জের বিভিন্ন স্থানে জনউদ্যোগে শিশু শিক্ষা স্বাস্থ্য কেন্দ্র তৈরি হয়। শিশু শিক্ষার মাধ্যমে হাতেখড়ি ও শিক্ষা উদ্যোগ সৃষ্টির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষার ক্ষেত্রে ভালো ভূমিকা রেখেছে। শিক্ষা কেন্দ্রের পাশাপাশি অভিভাবকদের সমন্বয়ে জনসংগঠন তৈরি করে সামাজিক বৈষম্য রোধ ও জনসচেতনতা তৈরিতে কাজ করছি। দলিতদের অধিকার আদায়ে বারসিক পাশে থেকে সহযোগিতা করছে।’


সমন্বিত উদ্যোগে উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন, সরকারি-বেসরকারি ও স্থানীয় সরকারের বিভিন্ন সেবা প্রাপ্তির জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার লক্ষ্যে সভায় আলাপ আলোচনা ও সকলের মতামত ও সমর্থনের ভিত্তিতে শ্রীবাড়ি গ্রামের নিখিল চন্দ্র সরকারকে সভাপতি ও মাশাইল গ্রামের পরিমল সরকারকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট ‘ঘিওর উপজেলা প্রান্তিক জনগোষ্ঠী অধিকার ফোরাম কমিটি গঠিত হয়।

happy wheels 2