সাম্প্রতিক পোস্ট

নাবায়নযোগ্য জ্বালানি নিয়ে তরুণদের ভাবনা

সাতক্ষীরা, শ্যামনগর থেকে গাজী আল ইমরান

Roun Table picগত ২২ মার্চ, ২০১৭ তারিখ রোজ বুধবার বিকাল ৪ টায় শ্যামনগরের জনপ্রিয় যুব সংগঠন সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম এর আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় ৩০ জন তরুণ ও তরুণীকে নিয়ে টিমের শ্যামনগর কার্যালয়ে “জ্বালানি বিষয়ে আমাদের ভাবনা” বিষয়ক একটি মতবিনিময় সভা আয়োজন করা হয়। মতবিনিময় সভায় অংশগ্রহণকারী তরুণরা নবায়নযোগ্য জ্বালানি এবং এর ব্যবহারে তরুণ বন্ধুদেরকে উদ্বুদ্ধ করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

সভায় তরুণরা  জানান, নবায়নযোগ্য  সম্পদ অফুরন্ত। অন্যদিকে অনবায়নযোগ্য সম্পদ সীমিত, যা একবার নিঃশেষ হয়ে গেলে হাজার হাজার বছরেও ফিরে পাওয়া সম্ভব নয়। অনবায়নযোগ্য সম্পদ যা সীমিত আকারে থাকে। তারা বলেন, “যদি আমরা এ সকল অনবায়নযোগ্য সম্পদের ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য সম্পদ যেমন- সূর্যের আলো, বায়ু প্রবাহ, নদীর স্রোতকে আমাদের প্রয়োজনে ব্যবহার করি তাহলে অনবায়নযোগ্য সম্পদ সহজে ফুরিয়ে যাবে না।”এছাড়াও অনবায়নযোগ্য সম্পদ ব্যবহারের ফলে পরিবেশ ব্যাপকভাবে দূষিত হয় বলে তারা জানান। এ কারণে নবায়নযোগ্য সম্পদকে অনবায়নযোগ্য সম্পদের বিকল্প হিসেবে ব্যবহার করা উচিৎ বলে তার অভিমত প্রকাশ করেন।

মতবিনিময় সভায় এসএসএসটি (সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম) এর সভাপতি মারুফ হোসেন মিলনের সভাপতিত্বে বক্তব্য রাখেন এই টিমের উপজেলা সহ-সভাপতি আব্দুল আলিম, সহ-সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক আল ইমরান, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান, কোষাধ্যক্ষ গোকুল চন্দ্র মন্ডল, মহিলা বিষয়ক সম্পাদিকা উত্তমা রাণী মন্ডল। সভায় এসএসএসটি’র উপজেলা ইউনিটসহ আরো ৯টি ইউনিটের সদস্যরা উপস্থিত ছিলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: