সাম্প্রতিক পোস্ট

বাবাকে শ্রদ্ধা করুন

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

পৃথিবীর সকল বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে আমেরিকার ওয়াশিংটনের সনোরা স্মারট ডড প্রথম বাবা দিবস পালন করেন ১৯১০ সালের ১৯ জুন। সনোরা স্মারট ডড ১৯০৯ সালে এক গীর্জায় মা দিবসের DSC01882আলোচনায় উপস্থিত ছিলেন এবং পৌরহিত্যের কথা শুনে তার চিন্তায় আসে যদি মা দিবস হয় তবে কেন নয় বাবা দিবস। যদিও বলা হয় ১৯০৮ সালের ৫ জুলাই আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার এক গীর্জায় এই দিনটি প্রথম পালিত হয়। মায়ের মৃত্যুর পর বাবা ভাই বোনদের ভালোবাসা, আদর যতœ দিয়ে বড় করে তোলে। বাবার এই ত্যাগের প্রতি সনোরা স্মারট ডড এর গভীর শ্রদ্ধা বোধের জন্ম নেয়। বিশ্বের অধিকাংশ দেশে জুন মাসের ৩য় রবিবার বাবা দিবস পালিত হয়ে আসছে। পৃথিবীর অন্যান্য দেশের মতই বাংলাদেশেও বেসরকারী উদ্যোগে বাবা দিবস পালিত হয়ে আসছে।
বাবার তুলনা শুধু বাবা-ই। একটি শিশু হাঁটি হাঁটি পা পা করে বাবার হাত ধরে হাঁটতে শিখে। বড় হয়ে আপন ভুবনে পা রাখে। সন্তানকে বড় করার পেছনে বাবা অনেক ত্যাগ, অনেক কষ্ট সহ্য করেন। সন্তানের মুখে হাসি দেখে বাবা সব কষ্ট ভুলে যায়। এমন অনেক বাবা আছেন যারা রিক্সা চালিয়ে, ভিক্ষা করে তাদের সন্তানদের প্রতিষ্ঠিত করেছেন। অথচ সেই বাবা যখন প্রবীণ হয়, যখন তার ভালোবাসার প্রয়োজন তখন সেই বাবাকে অনেকেই করে অবহেলিত, তাকে বোঝা মনে করে। অনেক বাবার সৌভাগ্য হয় তার সন্তানের ভালবাসা পাবার, আবার অনেক বাবা আছেন যাদের পরিচয়টুকুও এই সমাজে তার সন্তানরা তুলে ধরতে চায়না।

DSC01863

“বাবাকে শ্রদ্ধা করুন, প্রবীণ নাগরিকদের প্রতি সহনশীল হোন” এই শ্লোগানকে সামনে রেখে গত ১৮ জুন মানিকগঞ্জে পালিত হয়েছে বিশ্ব বাবা দিবস। বাবা দিবস পালন উপলক্ষে মানিকগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ এর সভাপতিত্বে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, শিক্ষক আরশে আলী, সহযোগী অধ্যক্ষ সাইফুদ্দিন আহমেদ নান্ন, প্রাক্তন অধ্যক্ষ, ঊর্মিলা রায়, সমাজকর্মী ইকবাল হোসেন কচি, ইকবাল খান, ফরিদ খান, মো. রফিকুল ইসলাম, সাংবাদিক আবুল বাসার আব্বাসী, জেসমিন সুলতানা, তাজরানা ইয়াসমিন টুলু, বিলকিস রেজা পরাগসহ আরো অনেকে। আলোচনায় বক্তারা তাদের নিজ নিজ বাবার অবদান তুলে ধরে সমাজে যারা অবহেলিত বাবা আছেন সবার পাশে দাঁড়ানোর আহবান জানান।

এদিকে বেতিলা-মিতরা ইউনিয়ন বড়িয়াল গ্রামের ঋষিপাড়ায় কৃষক/কৃষাণীর উদ্যোগে প্রবীণদের প্রতি সকল ধরণের নির্যাতন বন্ধ ও নিরাপদ পরিবেশের দাবিতে বাবা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পিতামাতার সু স্বাস্থ্য রক্ষার জন্য মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা তাদের বাবাদের অবদান তুলে ধরে তাদের গল্প বলার মধ্য দিয়ে বাবা দিবস পালন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: