সাম্প্রতিক পোস্ট

এ গ্রামের কাছে ঋণী হয়েই আমি ডাক্তার হয়েছি

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান
সম্প্রতি সিংগাইর উপজেলারা বলধারা ইউনিয়নের নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গুণীজন সংবর্ধনা ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে স্কুল পোশাক বিতরণ করা হয়েছে। নবগ্রাম সরকারি প্রাথিমিক বিদ্যালয় পরিচালনা কর্তপক্ষ ও বাংগালা নব কৃষক কৃষাণী সংগঠন অনুষ্ঠানটির আয়োজন করে।

FB_IMG_1554879281179
নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. মহাদেব চন্দ্র মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য মো. হযরত আলী, নবগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম, মানিকগঞ্জ জেলা কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি মো. করম আলী মাস্টার, নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাসুদেব রায়, নবগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সদস্য মোঃ চান মিয়া, বাংগালা নবকৃষক কৃষাণী সংগঠনের সাধারণ সম্পাদক সেলিনা বেগম। এছাড়ও উপস্থিত ছিলেন শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ।

FB_IMG_1554879257633
অনুষ্ঠানে ডাক্তার মহাদেব চন্দ্র বলেন, ‘এ গ্রামের কাছে ঋণী হয়েই আমি ডাক্তার হয়েছি। আমি এই গ্রামেরই সন্তান।এ গ্রামের মানুষের জন্য আমারও কিছু দায়িত্ব আছে। তাই গ্রামের মানুষের জন্য কিছু করতে পারলে আমার নিজের খুব ভালো লাগে। তোমরা প্রত্যেকেই যদি এ প্লাস পেয়ে কৃতকার্য হতে পরো তাহলে তোমাদের জন্যই আমার পক্ষ থেকে বৃত্তি প্রদান করবো। আমি চাই তোমরাও আমার মত হবে।’ সভাপতি মোঃ আব্দুল মান্নান বলেন, ‘শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। আদর্শ শিক্ষার জন্য প্রত্যেক মানুষেরই একজন আদর্শ থাকা দরকার যেন তাকে অনুসরণ করেই প্রকৃতি শিক্ষা অর্জন বরতে পারে।’ মানিকগঞ্জ জেলা কৃষি উন্নয়ন কমিটির সভাপতি করম মো. করম আলী মাষ্টার বলেন, ‘ডাঃ মহাদেব চন্দ্র মন্ডল এই নবগ্রাম স্কুলেই লেখাপড়া করেন। তিনি আজ ডাক্তার হয়েছেন। তিনি সমাজকে আলোকিত করার চেষ্টা করছেন। তোমাদেরকেই ডা. মহাদেব চন্দ্র মন্ডলকে আদর্শ হিসেবে গ্রহণ করে আলোকিত মানুষ হতে হবে।’

FB_IMG_1554879316955
বাংগালা নবকৃষক কৃষাণী সংগঠনের সহ-সভাপতি সুভাষ মন্ডল বলেন, ‘নতুন প্রজন্ম যেন প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে একাধিক মহাদেব মন্ডল হতে পারে এবং সমাজের উন্নয়ন করতে পারে সে জন্যই আমরা এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছি।’ ইউপি সদস্য মোঃ হযরত আলী বলেন, ‘সমাজের উন্নয়নের জন্য মহাদেব চন্দ্র মন্ডলের মত মানুষের বিশেষ প্রয়োজন। তার সমাজ উন্নয়ন এর বাতিঘর।’ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাসুদেব রায় বলেন, ‘আমাদের ভাবতে ভালো লাগে ডাঃ মহাদেব চন্দ্র মন্ডল আমাদের গ্রামের সন্তান। তিনি আমাদের গর্ব। এ ধরনের গুনী মানুষকে সম্মানিত করা নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব।’

উল্লেখ্য সামাজিক উন্নয়ন শিশুদের শিক্ষায় অবদান রাখায় ডাক্তার মহাদেব চন্দ্র মন্ডলকে সংবর্ধন দেওয়া হয়। তার পক্ষ থেকে ৭০ জন দরিদ্র শিক্ষার্থীর মধ্যে স্কুল পোশাক বিতরণ করা হয় ।

happy wheels 2

Comments

%d bloggers like this: