সাম্প্রতিক পোস্ট

তানোরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা

মিজানুর রহমান, তানোর (রাজশাহী) প্রতিনিধি 

পবিত্র মহরম উপলক্ষে রাজশাহীর তানোরে অনুষ্ঠিত হয়ে গেল গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। উপজেলার আজিজপুর নল পুকুরিয়া ফুঠবল মাঠে হাজারো দর্শক উপস্থিত থেকে মনোমুগ্ধকর এ খেলা দেখেন। প্রতিবছর এমন খেলা আয়োজনের দাবি জানান তারা।

Tanore Mp Photos-06 01.10.2017
আয়োজক কমিটি জানায়, রবিবার (১লা অক্টোবর) দুপুর থেকে শুরু হয়ে খেলা চলে একটানা সন্ধ্যা পর্যন্ত। উপজেলার কয়েকটি গ্রামসহ পাশ্ববর্তী নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকার প্রায় ৩২টি লাঠিয়াল দল খেলায় অংশ নেয়।
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী প্রধান অতিথি হিসেবে খেলার উদ্বোধন করেন।
উপজেলা যুবলীগের সভাপতি ও কলমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং খেলার আয়োজক লূৎফর হায়দার রশিদ ময়নার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে খেলা উপভোগ করেন, উপজেলা নির্বাহী অফিসার মুহা. শওকাত আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ-আল-মামুন, উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম, চাঁন্দুড়িয়া ইউপি চেয়ারম্যান ও আ.লীগ নেতা মজিবুর রহমান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুবায়ের ইসলাম প্রমুখ।

Tanore Mp Photos-05 01.10.2017 (1)
আয়োজক লূৎফর হায়দার রশিদ ময়না বলেন, ‘অতীত ঐতিহ্যকে ধরে রাখতেই এ আয়োজন। প্রতিবছরই লাঠি খেলায় প্রচুর লোকের সমাগম হয়। আমাদের এ ঐতিহ্য যেন হারিয়ে না যায়, নতুন প্রজন্ম যেন মনে রাখে- এ কারণেই এ খেলার আয়োজন করেছি।’
আজিজপুর গ্রামের বাসিন্দা হাসিবুর রহমান প্রতিবেদককে বলেন, ‘সময়ের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে গ্রামীণ ঐতিহ্যবাহী অনেক খেলা। এমনই একটি খেলার নাম ‘লাঠি খেলা’। ‘বিভিন্ন এলাকার শিশু থেকে শুরু করে সব বয়সের মানুষ এসেছিল খেলা দেখতে। ঢোলের তালে তালে বাহারি রঙের পোশাক পরে নেচে-গেয়ে নানা ধরনের শারীরিক কসরত প্রদর্শন করেন খেলোয়াড়রা। তাদের এই খেলা দেখে মুগ্ধ হন উপস্থিত সবাই।’

happy wheels 2

Comments

%d bloggers like this: