সাম্প্রতিক পোস্ট

পরিকল্পনায় স্থানীয় সম্পদের গুরুত্ব দিতে হবে
Exif_JPEG_420

পরিকল্পনায় স্থানীয় সম্পদের গুরুত্ব দিতে হবে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন

বারসিক’র উদ্যোগে হরিরামপুরে ১০টি স্থানীয় জন সংগঠনের অংশগ্রহণে কর্মপরিল্পনা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। সভায় কৃষক সংগঠন, নারী সংগঠন, যুব টিম, প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, দুর্যোগ কমিটি, মনিঋষি সংগঠনের প্রতিনিধিসহ কৃষক, শিক্ষার্থী, যুবক, শিক্ষক, ইউপি সদস্য, মৎস্যজীবী, ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।

সভায় জন সংগঠনগুলোর গত একবছরের কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। বিগত একবঝরে জনসংগঠনগুলো চরাঞ্চলে দুর্যোগ মোকাবেলায় কালামানিক ও পরাঙ্গি ধান চাষ সম্প্রসারণ, বসতবাড়িতে নিরাপদ খাদ্য উৎপাদন, শাকসবজি চাষ, পতিত জায়গায় আদা-হলুদ চাষ, স্থানীয় জাতের ফসল চাষও বীজ বৈচিত্র্য সংরক্ষণ, যৌথ উদ্যোগে পুুকুরে মাছ, শতবাড়ি কৃষক নির্বাচনে সহায়তাসহ নানান কাজ সম্পাদন করেছে।

সভায় জনসংগঠনের কর্মপরিকল্পনায় যে বিষয়গুলো গুরুত্ব পেয়েছে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো: খাদ্য নিরাপত্তায় বিষমুক্ত খাবার উৎপাদন, স্থানীয় জাতের বীজ বৈচিত্র্য সংরক্ষণ, মৌসুমভিত্তিক খাদ্য উৎসব আয়োজন, ফসলে বালাইনাশকের ব্যবহার, শতবাড়ি বাড়ি উন্নয়ন, বীজ মেলা ইত্যাদি। এছাড়াও সংগঠনগুলো কিছু কর্মসূচি বাস্তবায়নের ওপর জোর দেন। সেসব কর্মসূচির মধ্যে উল্লেখ্যযোগ্য হলো: জেন্ডার সমতায়নে প্রশিক্ষণ কর্মশালা, ধাত্রীমাতাদের প্রশিক্ষণ, বাল্য বিয়েরোধে আলোচনা ও স্কুল পর্যায়ে ক্যাম্পইন, বৃক্ষরোপণ, পরিবেশ সংরক্ষণ ইত্যাদি।

এই বিষয়ে লেছড়াগঞ্জ চর উন্নয়ন সংগঠনের সভাপতি হাজেরা বেগম বলেন, ‘হরিরামপুর উপজেলা একটি দুর্যোগপ্রবণ এলাকায় হিসেবে চিহ্নিত। প্রতিবছর বন্যা, নদীভাঙ্গনসহ নানান প্রাকৃতিক দুর্যোগ সাথে আমাদের খাপ-খাওয়াতে নিতে হয়। দেখা যায় যে, বন্যার কারণে আমাদের জমিতে পলি দোঁআশ ছিল বেলে মাটি পড়ে গেছে। আবার অনেক সময় বেলে মাটির জমিতে পলি পড়ে গেছে। আমাদের এলাকার কৃষকেরা প্রতিনিয়তই নতুন নতুন চিন্তা চেতনা কাজে লাগিয়ে ফসল উৎপাদনের মাধ্যমে আমাদের জীবন ও জীবিকা পরিচালনা করতে হয় । তাই পরিকল্পনা করার সময় স্থানীয় সম্পদ নদী খাল বিল, ফসল, বীজ, মাঠ ঘাট, পরিবেশ এগুলোকে গুরুত্ব দিতে হবে।যাতে সহজে আমরা আমাদের সমস্যা সমাধান করতে পারি।’

happy wheels 2

Comments

%d bloggers like this: