সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তনে দায়ী দেশগুলোকে লাল কার্ড প্রদর্শন হরিরামপুর চরের মানুষের

সত্যরঞ্জন সাহা হরিরামপুর, মানিকগঞ্জ
আমরা মানিকগঞ্জ হরিরামপুর চরের মানুষ, আমরা প্রতি বছর বার্ষা ও বন্যার পানিতে ভাসি। আমাদের ফসল ও প্রাণি সম্পদের ব্যাপক ক্ষতি হয়। হঠাৎ প্রচুর বৃষ্টিতে কৃষি ফসল তলিয়ে কৃষকের মাথায় হাত। নদী ভাঙনে আমাদের সহায় সম্পদ হারিয়েছি। এবছর খরায় ফসল পুড়ে কৃষক দিশে হারা। কৃষি বীজবৈচিত্র্য হারিয়ে মাটির ধরন অনুযায়ী চাষ করা কঠিন হয়ে পড়ছে। অধিক কার্বন নিঃসরণকারী দেশগুলোর জন্য আমাদের সমস্যা পড়তে হয়। হরিরামপুর চরের মানুষ জলবায়ু পরিবর্তনে দায়ী দেশগুলোকে লাল কার্ড দেখান। এ উপলক্ষে বাহিচর কিশোরীরা সংগঠনের সদস্য ও ছাত্রীগণ সাইকেল র‌্যালি করে কার্বন নিঃসরণ হ্রাস ও পৃথিবীকে রক্ষা এবং জলবায়ু ন্যায্যতার দাবি জানান।


উক্ত জলবাযু যাত্রার নারীদের সাইকেল র‌্যালি ও প্রতিযোগিতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মানিকগঞ্জ জেলা কৃষি উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক শহীদ বিশ^াস। আলোচনা করে বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, হরিরামপুর উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, বাহিরচর কিশোরী সংগঠনের সভাপতি সুমি আক্তার, পদ্মা পাড়ের পাঠশালা পরিচালক মীর নাদিম, বারসিক ইয়ুথ ফ্যাসিলিলেটর রুমা আক্তার, প্রোগ্রাম অফিসার সত্যরঞ্জন সাহা।


আলোচনায় বক্তারা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের জন্য আমরা দায়ি নই। প্রাকৃতিক দুর্যোগ বর্ষা, বন্যা, খরা মিলিয়ে কৃষক চাষাবাদে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতিবছরই কৃষক আবাদে প্রাকৃতিক দুর্যোগের শিকার। নদী ভাঙনে মানুষের ও প্রাণিদের থাকার জায়গা এবং সহায় সম্বল হারিয়ে নিঃস্ব হচ্ছেন।’ বাংলাদেশ ও চারের মানুষ জলবায়ু সুবিচার চাই। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান তাঁরা।

happy wheels 2

Comments