সাম্প্রতিক পোস্ট

দেশী ফলের গাছ লাগাই

নেত্রকোনা থেকে পার্বতী রানী সিংহ
‘স্বাস্থ্য, পুষ্টি অর্থ চাই, দেশী ফলের গাছ লাগাই’ এই শ্লোগানকে সামনে রেখে সম্প্রতি আটপাড়া উপজেলা চত্বরে অনুষ্ঠিত হয়ে গেল তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা ২০১৭। আটপাড়া উপজেলা কৃষি বিভাগের আয়োজনে ফলদ বৃক্ষ মেলায় উপজেলার সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলাটির উদ্বোধন উপলক্ষে আটপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালির ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেলায় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজ নিজ স্টলে দেশীয় ফল, ফুল, বিলুপ্তপ্রায় স্থানীয় প্রজাতির ফলজ গাছ ও কুড়িয়ে পাওয়া খাদ্য উদ্ভিদ সম্ভার প্রদর্শন করে।

20171104_113631-W600
মেলার মাধ্যমে নতুন প্রজন্মকে প্রকৃতির নির্ভর জীবন, প্রাকৃতি খাদ্য সম্ভারের সাথে পরিচিতি ও বিষমুক্ত খাদ্য গ্রহণে উৎসাহী করতে এবং বৈচিত্র্যময় উদ্ভিদ সংরক্ষণে উৎসাহিত করা হয়। পাশপাশি দেশীয় গাছ উৎপাদনের নার্সারি মালিকদের আগ্রহ বৃদ্ধি এবং দেশীয় জাতের চারা রোপণে জনগোষ্ঠীকে উৎসাহিতকরণে মেলাটি আয়োজিত হয়েছে।

20171104_113656-W600
মেলায় প্রতিটি স্টল ভিন্ন ভিন্ন বার্তা বহন প্রচার করেছে। স্টলে প্রদর্শিত নেত্রকোনা অঞ্চলে পাওয়া যায় এবং বিলুপ্তপ্রায় এমন ফল, ফুল ও ঔষধি উদ্ভিদ নতুন প্রজন্মকে আকৃষ্ট করেছে। মেলার ফলে নতুন প্রজন্ম প্রায় ৫০ জাতের কুড়িয়ে পাওয়া খাদ্যের সাথে পরিচিত হতে পেরেছে। তারা এসব খাদ্যের ব্যবহার, পুষ্টিগুণ ও এর গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছে।

IMG_20171105_140602-W600
মেলায় প্রায় পাচঁ হাজার ফল, ফুল ও সবজির চারা বিক্রি হয়েছে। স্কুলের শিক্ষার্থীরা বাড়ি যাওয়ার পথে তাদের টিফিনের টাকায় পছন্দের একটি করে ফল/ফুলের চারা কিনে নিয়েছে। শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কমিটি নেত্রকোনা সদর উপজেলার প্রকৃতি প্রেমী ও সংরক্ষক কবিরাজ আব্দুল হামিদ এর সহযোগিতায় ৭০টি ঘৃতকুমারী চারা শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করেছে।

20171104_114311-W600
উপজেলা পর্যায়ে ফলজ বৃক্ষ মেলার ফলে হাওরাঞ্চলের জনগোষ্ঠী তাদের পছন্দের বিভিন্ন প্রজাতির গাছের চারা সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং তাদের মধ্যে বৈচিত্র্যময় ফলজ ও অন্যান্য বৃক্ষ রোপণের আগ্রহ বৃদ্ধি পেয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: