সুন্দর করে রাখতে হবে সুজলা সুফলা এই ধরনীকে

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম ও গাজী শাহাদত হোসেন বাদল

সম্প্রতি মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা মিতরা ইউনিয়নের নালরা ভাদুটিয়া ৩. কি.মি রাস্তায় তালবীজ রোপণ উপলক্ষে জনসংলাপ ও সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়েছে।

DSC03218

“প্রাকৃতিক দুর্যোগ রোধে তালবীজ রোপণ করি” শীরোনামে কৈতুরা নতুন পাড়া কৃষক-কৃষাণী সংগঠন ও এগারশ্রী কৃষক-কৃষাণী সংগঠনের যৌথ উদ্যোগে তাল বীজ রোপণ ও সংলাপ আয়োজন করা হয়েছে।

DSC03222
জনসংলাপে স্থানীয় ইউপি সদস্য মো. মনসুর উদ্দিন এর সভাপতিত্ত্বে প্রধান অতিথির বক্তব্যে মানিকগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনজুর মুহাম্মদ শাহরিয়ার বলেন, “জলবায়ু পরিবর্তন মোকাবেলা, পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং জ¦ালানি সংকট নিরসনসহ নানামুখী উপকারি গাছ তাল গাছ। আমরা প্রকৃতির সন্তান। এই পরিবেশেই আমাদেরকে বাঁচতে হবে। তাই আমাদেরকেই রক্ষা করতে হবে চারপাশকে, সুন্দর করে রাখতে হবে সুজলা সুফলা এই ধরনীকে।”

DSC03228
সবুজ জ¦ালানি ও তালবীজের উপকারিতা বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন পরিবেশবাদী আন্দেলনের সংগঠক স্যাক এর নির্বাহী প্রধান এ্যাড. দিপক কুমার ঘোষ, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, বারসিক সহযোগী গবেষক মো. নজরুল ইসলাম, মত্ত উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল মাস্টার, বেতিলা মিতরা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. জাকির হোসেন, ইউপি সদস্য জাহানারা বেগম, বিশিষ্ট শিল্পী পরশ ্আলী,তারুণ্যের আলো যুব জলবায়ু সংগঠনের সদর উপজেলা আহবায়ক নূর মুহাম্মদ রনি মিয়া, বারসিক কর্মকর্তা গাজী শাহাদত হোসেন বাদল, মো. ইফসুফ আলী, কৃষক কৃষাণী সংগঠনের নেত্রী আনোয়ারা বেগম এবং বাসন্তী রানী সরকার।

happy wheels 2

Comments