সাম্প্রতিক পোস্ট

একত্রিত হয়ে আমাদের অধিকার আদায় করে নিতে হবে

শ্যামনগর, সাতক্ষীরা থেকে বিশ^জিৎ মন্ডল

বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের উদ্যোগে গতকাল বাদঘাটা বহুমুখী কৃষক সংগঠনের কার্যালয়ে উপকূলীয় এলাকায় সংগঠিত জনসংগঠনের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপকূলীয় এলাকার ২৭টি পেশাজীবী জনসংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সভায় কর্মএলাকার স্ব স্ব সংগঠনের প্রতিনিধিরা তাদের বিগত এক বছরের নিজ নিজ সংগঠনের গৃহীত ও সম্পাদিত সফল উদ্যোগগুলো পারস্পারিক সমন্বয়ের মাধ্যমে সহভাগিতা করেন। পেশাজীবী জনসংঠনের প্রতিনিধি ও বাদঘাটা সংগঠনের সদসস্যরাসহ মোট ৪৮ জন অংশগ্রহণ করেন।

IMG20190619111643

সভায় অংশগ্রহণকারী জয়খালী নারী সংগঠনের সভানেত্রী নাজমুননাহার বলেন, ‘প্রত্যেকটা সংগঠনের কাজের সমন্বয় হওয়া জরুরি। তাহলেই একদিকে কাজের সমন্বয় হবে এবং কে, কি কাজ করছেন তা জানা যাবে, এতে করে আমাদের কাজের প্রতিযোগিতার মনোভাব তৈরি হবে। আজ বিভিন্ন সংগঠনের বিভিন্ন কাজ সম্পর্কে আমরা ধারণা পেয়েছি।’ কালিনগর অবিরাম গ্রাম উন্নয়ন সংগঠনের সভাপতি বিভাস মন্ডল বলেন, ‘আজকে বিভিন্ন সংগঠনের যে কাজ জানলাম বিভিন্ন প্রতিষ্ঠান থেকে যে সব সেবা প্রাপ্তি হয়েছে তা যদি টাকার অংকে দেখা হয় তাহলে আমরা প্রায় ৫০ লক্ষ টাকার উপরে কাজ করেছি যা কোন পুঁজি দিয়ে নয়। শুধু মাত্র যোগাযোগ ও সমন্বয়ের মাধ্যমে।’ অন্য অংশগ্রহণকারীরা বলেন, ‘আমাদের আরও বেশি আন্তরিক হতে হবে। বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে এবং সেসব সেবা কিভাবে পেতে পারি তার জন্য যোগাযোগ এবং প্রশিক্ষণের ব্যবস্থা দরকার। সরকারি প্রতিষ্ঠানের সাথে বেশি বেশি কর্মসূচি আয়োজন করা এবং তাদের সেবা সম্পর্কে নিজে জানা এবং অন্যদেরকেও জানাতে হবে। দলমত নির্বিশেষে সকলকে একত্রিত হতে হবে। প্রত্যেকের পাশে প্রত্যেককে দাড়াতে হবে।’

IMG20190619135925
সভা শেষে সকলে একসাথে কাজ করতে অঙ্গীকারবদ্ধ হন। তারা বলেন, ‘একত্রিত হয়ে আমাদের অধিকার আমাদের আদায় করে নিতে হবে। এভাবে ধারাবাহিক সহায়তা প্রক্রিয়ার মাধমে শক্তিশালী দল তৈরিতে ভূমিকা রাখবে। উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা বিশ^জিৎ মন্ডলের সঞ্চালনায় সমন্বয় সভাটি পরিচালিত হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: