সাম্প্রতিক পোস্ট

তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করা জরুরি

সিংগাইর থেকে বিউটি সরকার, অনন্যা আক্তার, সঞ্চিতা কীর্তনীয়া

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। সবচেয়ে আনন্দের একটি দিন। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর পশ্চিম পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে এই দিনে আমরা মুক্তি ও বিজয় লাভ করি। আজ বাঙালি জাতির জীবনে সবচেয়ে গৌরবোজ্জ্বল দিন, পরাধীনতার শৃঙ্খলামুক্তির দিন।  প্রতিবছর এ দিনটিকে ঘিরে বাঙালি জাতি আয়োজন করে নানা অনুষ্ঠান। বাঙালি জাতীয়তাবোধ  হৃদয়ে ধারণ করে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলা শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক টিম শ্রদ্ধাভরে পালন করেছে বিজয় দিবস ২০২০।

 ‘তারুণ্যের অগ্রযাত্রাই পারে সমাজকে বদলে দিতে’ এই মূল মন্ত্রে দীক্ষিত শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক টিম দিনের শুরুতে নিজেদের হাতে তৈরি পুষ্প্যমাল্য দিয়ে মুক্তি যুদ্ধের শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে। বারসিক, সিংগাইর রিসোর্স সেন্টার মিলনায়তনে আয়োজন করে বাঙালি জাতির ইতিহাস  ও ঐতিহ্য বিষয়ক সাংস্কৃতিক সকালের। সাংস্কৃতিক সকালের অনুষ্ঠান মালায় ছিলো কবিতা আবৃতি, দেশাত্মবোধক গান, মুক্তিযুদ্ধের গল্প নিয়ে স্ব স্ব উপস্থাপনা এবং ‘বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য’ বিষয়ে একটি কুইজ প্রতিযোগিতা ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন শহীদ রফিক যুব স্বেচ্ছা সেবক টিমের সদস্য প্রদীপ হালদার এবং প্রসেঞ্জিৎ শীল। উক্ত অনুষ্ঠানে শহীদ রফিক যুব স্বেচ্ছা সেবক টিমের সদস্য মহাবুবা আক্তার, মারুফা আক্তার, তুলি রায়, রাসেল, প্রসেঞ্জিৎ হালদার, অন্তর হোসেন, রবিউল ইসলাম সহ অন্যান্য সদস্যবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন বারসিক কর্মকর্তা  শিমুল কুমার বিশ্বাস, বিউটি রানী সরকার।

বিজয় দিবসের আলোচনা সভায় বক্তরা বিজয় দিবসের তাৎপর্য ও জাতীয় জীবনে এর গুরুত্ব তুলে ধরেন। বক্তারা বলেন, ‘আমাদের বিজয় অর্জিত হলেও দেশের অভ্যন্তরে আজও স্বাধীনতার বিপক্ষের শক্তি বিভিন্নভাবে মাথাচারা দিয়ে উঠছে। তাই দেশের স্বাধীনতার মান সমুন্নত রাখতে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে।

আলোচনা সভার সমাপনী বক্তব্যে প্রসেঞ্জিৎ শীল বলেন, “মহান বিজয় দিবসে তারুণ্যের প্রতিশ্রুতি হলো,দেশকে ভালোবাসব,দেশের মানুষকে ভালোবাসব, দেশের জন্য কাজ করব, দেশের ইতিহাস ঐতিহ্য হৃদয়ে ধারণ করব এবং বহু কষ্টে অর্জিত আমাদের মাতৃভাষা রক্তে লেখা বিজয় এবং স্বাধীনতা রক্ষায় দৃঢ় প্রত্যয় থাকব।’

আলোচনা শেষে শুরু হয় কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক গান। ছেলে ও মেয়ে দের সংগীতের অপূর্ব সুরের ঝংকারের মধ্য দিয়ে ফুটে উঠেছিল স্বজন হারানো বেদনার স্মৃতি , যুদ্ধ ও সংগ্রামী চেতনার কথা। সবশেষে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: