পৃথিবীকে সকল শিশুর বাসযোগ্য গড়ে তুলতে হবে

মানিকগঞ্জ থেকে অনন্যা আক্তার, সঞ্জিতা কির্ত্তুনীয়া ও গাজী শাহাদাত হোসেন বাদল
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’-এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে, বাইতরা যুগমায়া কৃষক কৃষাণী সংগঠন ও কৈতরা কৃষক কৃষাণী সংগঠনের উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় গতকাল কোমলমতি শিশু কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতি অকৃত্তিম ভালোবাসা ও শ্রদ্ধার সাথে দিনটি উদযাপন করা হয়েছে।


অনুষ্ঠানে কোমলমতি শিশু কিশোরদের মাঝে চিত্রাংঙ্কন, ধারণাপত্র পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাইতরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লক্ষী রানী মন্ডল, বাইতরা যুগমায়া কৃষক কৃষাণী সংগঠনের সভাপতি রতন চন্দ্র মন্ডল, কৈতরা কৃষক কৃষাণী সংগঠনের সভাপতি ঝর্ণা রানী মন্ডল ও বীরেন মন্ডল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গাজী শাহাদাত হোসেন বাদল, শাহিনুর রহমান (বারসিক)।


আলোচনায় অতিথি লক্ষী রানী মন্ডল বলেন, ‘আজকের শিশু আগামীর বাংলাদেশ। এই পৃথিবীকে সকল শিশুর বাসযোগ্য গড়ে তুলতে হবে। শিশু শ্রম ও শিশু নির্যাতন বন্ধ করতে হলে বঙ্গবন্ধুর আদর্শ চর্চা করতে হবে। বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে অসামান্য অবদানের বঙ্গবন্ধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি হয়ে থাকবেন মাটি ও মানুষের হৃদয়ে।’ রতন চন্দ্র মন্ডল বলেন, ‘বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই শিশুদের ভালোবাসতেন, শিশুদের খেলাধুলায় নেতৃত্ব দিতেন, রাখাল ছেলেদের সাথে মেলামেশা করতেন।’ ঝর্ণা রানী বলেন, ‘শিশুদের ছোটবেলা থেকেই বঙ্গবন্ধুর আর্দশে গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে শিশুদের জানাতে হবে। বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করতে হবে।’


অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের হাতে শিক্ষার উপকরণ তুলে দেন বাইতরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লক্ষি রানী মন্ডল ও মন্দির ভিত্তিক শিক্ষা কার্যক্রমের শিক্ষিকা ঝর্ণা রানী মন্ডল।

happy wheels 2

Comments