সাম্প্রতিক পোস্ট

ধরিত্রী হোক তামাক মুক্ত


মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার:
“আসুন আমরা প্রতিজ্ঞা করি, জীবন বাঁচাতে তামাক ছাড়ি” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৩১ মে ২০২১ বারসিক এর উদ্যোগে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়। শ্রীমতি লক্ষ্মী চ্যাটার্জী এর সভাপতিতে ভার্চুয়াল আলোচনা সভায় অংশগ্রহন করেন ছাত্র, যুব, নারীনেত্রী, সমাজকর্মী, এনজিও প্রতিনিধি, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণীপেশার ব্যক্তিবর্গ। সভায় বক্তারা বলেন, তামাক পৃথিবীকে মারাত্মকভাবে পিছিয়ে দিচ্ছে। যুবসমাজ ধ্বংস হচ্ছে বিশেষ করে এর দাড়া। এই করোনা মাহামারীতে গবেষণায় দেখা দেখা যাচ্ছে তামাক / ধূমপায়ীরা অনেক বেশি ভুক্তভুগী হচ্ছে। আজকে তাই তামাকমুক্ত বিশ^ গড়ে তোলার দাবিটাও বড় করে আমাদের সামনে এসেছে।
আলোচনা সভায় বক্তারা আরও বলেন, গ্লোবাল এডারল্ট টোব্যাকো সার্ভে ২০১৭ অনুসারে বাংলাদেশে ১৫ বছরের উর্ধ্বে ৩৫.৩ শতাংশ অর্থাৎ ৩ কোটি ৭৮ লক্ষ প্রাপ্ত বয়স্ক মানুষ তামাকজাত দ্রব্য (ধুমপান ও ধোয়াবিহীন) ব্যবহার করে যার মধ্যে ৪৬ শতাংশ পুরুষ এবং ২৫.২ শতাংশ মহিলা। বিভিন্ন পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহনে ধূমপান না করেও পরোক্ষভাবে ধূমপানের শিকার হচ্ছে বহু মানুষ। এই হার কর্ম ক্ষেত্রে ৪২.৭ শতাংশ, রেস্তোরায় ৪৯.৭ শতাংশ, সরকারী কার্যালয়ে ২১.৬ শতাংশ, হাসপাতাল বা ক্লিনিকে ১২.৭ শতাংশ এবং পাবলিক পরিবহনে ৪৪ শতাংশ। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে হলে সকলে মিলে একসাথে তামাক প্রতিরোধে কাজ করার কোন বিকল্প নেই। বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় বলেন, “ মাননীয় প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণ নির্মূল করার ঘোষণা দিয়েছেন। তামাকজাত দ্রব্য সেবন ও মাদকমুক্ত করার জন্য সকলের সচেতনতার প্রয়োজন রয়েছে। তাই আমাদের সকলকে তামাকমুক্ত করার লক্ষ্যে কাজ করতে হবে। সচেতনতা বৃদ্ধি করতে হবে।
সভাপতি শ্রীমতি লক্ষ্মী চ্যাটার্জী বলেন, “আজ বিশ্ব তামাক মুক্ত দিবস। আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি এমন একটি আয়োজন করার জন্য। আমি মনে করি পরিবার থেকে সন্তানদের নীতি নৈতিকতার শিক্ষার মধ্য দিয়ে এগিয়ে যেতে হবে। তবেই আমরা মাদকমুক্ত থাকতে পারবো।”
আলোচনা সভায় বক্তব্য রাখেন সিংগাইর এলাকার যুব সংগঠনের সভাপতি আশিষ, পালক এর সহসভাপতি খন্দকার খালেকুজ্জামান, মীর নাদিম, নারী নেত্রি রুমি আক্তার, উন্নয়ন কর্মী আব্দুল ওয়াহেদ, শিক্ষক আরশেদ আলী বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় প্রমুখ।

আলোচনা সভায় ধারণাপত্র উত্থাপন করেন বারসিকের কর্মসূচী কর্মকর্তা রাশেদা আক্তার।

happy wheels 2

Comments

%d bloggers like this: