সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে স্বাস্থ্য খাতের বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

মো.নজরুল ইসলামঃ মানিকগঞ্জ

মানিকগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের আয়োজনে ও হেলথ ওয়াচ ও বারসিক’র সহযোগিতায় মানিকগঞ্জ প্রেস ক্লাব চত্বরে আজ (১৯ মে) মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচিতে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এর সভাপতি ডাঃ পঙ্কজ কুমার মজুমদার এর সভাপতিত্বে ও বারসিক’র সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা মানবাধিকার ফোরামের সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শ্রীমতী লক্ষী চ্যাটার্জী, স্বাস্থ্য অধিকার কর্মী অধ্যাপক মনোয়ার হোসেন, বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমাদের মৌলিক চাহিদা ও মানবাধিকার এর অন্যতম নিয়ামক হলো স্বাস্থ্য খাত। স্বাস্থ্য খাতের উন্নতি করতে হলে বাজেট বরাদ্দ অবশ্যই বৃদ্ধি করতে হবে। দেশের বাড়তি জনসংখ্যার চাহিদার ওপর ভিত্তি করে স্বাস্থ্য খাতের অবকাঠামো ও জনবল বৃদ্ধি করতে হবে। এই খাতের অনিয়ম অব্যাবস্থাপনা রুখতেই হবে।’

উল্লেখ্য যে, স্বাস্থ্য খাতের কিছু সূচকের অগ্রগতি ঘটলেও আমাদের স্বাস্থ্যসেবা নিয়ে জনতুষ্টি আসেনি। না আসার অনেক কারণের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য বাজেট স্বল্পতা, অব্যবস্থাপনা, দুর্বল অবকাঠামো, জনবলের ঘাটতি, অদক্ষতা, শিক্ষার মানের অবনমন এবং গবেষণার দুর্বলতা ও সীমাবদ্ধতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে দেখা যায়, বৈশ্বিক গড় হিসাব অনুযায়ী স্বাস্থ্য খাতে বর্তমানে জিডিপির ১০ শতাংশ খরচ হয়। এর মধ্যে ব্যক্তির পকেট থেকে আসে ৩৫ শতাংশ আর সরকার দেয় ৫১ শতাংশ, বাকিটা অন্যান্য উৎস থেকে ব্যয় হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: