সাম্প্রতিক পোস্ট

দলিত নারীদের দুর্যোগকালিন মাটির ব্যাংক

নেত্রকোনা থেকে রোখসানা রুমি
কাউকে পেছনে ফেলে নয়, সকল পেশা বৈচিত্র্যকে সাথে নিয়ে আমাদের উন্নয়নের দিকে এগিয়ে যেতে হবে। নেত্রকোনা অঞ্চলের দলিত পরিবারগুলোর অর্থনৈতিক ও সামাজিক অবস্থা ও অবস্থান ভালো নেই। হরিজন, ঋষি,মুচি, শব্দকর, রবিদাস, বাসফোর, হিজরা, কামার, কুমার, জেলে, নরসুন্দর, দর্জি, ধোবা, কসাই, ডোম সম্প্রদায় নেত্রকোণা অঞ্চলে বসবাস করেন। তারা দিনে আনে দিনে খায়। টাকা জমানোর কথা চিন্তা করতে পারেনা। নেত্রকোনার কামার পরিবারগুলো অসহায়ভাবে দিন কাটায়। তাদের এ শিল্প আর সংসারের হাল ধরতে পারছে না। পেশা ছেড়ে অন্য পেশায় চলে যেতে হচ্ছে।


নেত্রকোণা সদর উপজেলার ফচিকা গ্রামের ২৫টি কামার এখন আর ভালো নেই। পেশা ছেড়ে অনেকেই অন্য পেশায় চলে যাচ্ছেন। অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে যাচ্ছেন। গত কয়েকবছর ধরে বারসিক’র সাথে কাজ করছে এই দলিত পরিবারগুলো। পুরুষ সদস্যরা বাজারে বাড়িতে কাজ করতে গিয়ে চোখে চশমা ব্যবহার করতে না পেরে চোখের সমস্যায় ভুগছিলেন।


বারসিক প্রত্যেক সদস্যকে কাজের সময় আগুনের আলো ও ছাই চোখে যাতে না আসতে পারে চমশা প্রদান করে। ফলে সবাই চশমা ব্যবহার করে উপকৃত হয়েছেন। এবছর নারীরা নিজের সবজি, মুরগির ডিম বিক্রি থেকে ও পুরুষের রোজগার থেকে প্রতিদিন ১০ টাকা করে জমানোর সিদ্ধান্ত গ্রহণ করেন। এই ছোট মাটির ব্যাংক তাদের জন্য অনেক বড় সঞ্চয়। দুর্যোগে এই ব্যাংক তাদের সাথী হয়ে দাঁড়াবে। একটু একটু করে নিজেকে নিজের পরিবারকে স্বাচ্ছন্দ করে, স্বচ্ছল করে তোলার যে উদ্যোগ তা সফল হবে নারীদের চিন্তায় ও কাজে।


দলিতদের মূলধারায় নিয়ে আসতে হবে। তারা কর্মক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে প্রতিনিয়ত। অন্তর্ভূক্তিমূলক অর্থনীতি ও রাজনীতিই দলিত জনগোষ্ঠিকে দুর্দশা থেকে বের করতে পারে। দলিতদের সামাজিক বৈষম্য দূরীকরণে সরকার ও নাগরিক সমাজকেও দায়িত্বপালন করতে হবে। উন্নয়ন দান দক্ষিণার বিষয় নয়, এটি অধিকার। দলিতদের শিক্ষার ব্যবস্থা করতে হবে। মূলধারার শিক্ষা ব্যবস্থায় আমরা সবাই বাংলাদেশি।
আমরা প্রায়ইশ বলি বৈচিত্র্যই সুন্দর, বৈচিত্র্যই সমৃদ্ধি, বৈচিত্র্যই সৌন্দর্য্য, বৈচিত্র্যই অগ্রগতি। কিন্তু বাংলাদেশের বিভিন্ন জেলায় বিভিন্ন মানুষের মধ্যে শুধুমাত্র পেশাগত ও গোত্রগত ভিন্নতার কারণে এই বৈষম্য বিদ্যমান রয়েছে। একটি দেশের উন্নতি, সমৃদ্ধি, অগ্রগতি সবকিছুই বৈচিত্র্যের উপর নির্ভর করে বেড়ে ওঠে। প্রতিটি সমাজের প্রতিটি মাুনষই যেমন গুরুত্বপূর্ণ, তেমনি গুরুত্বপূর্ণ পেশাভিত্তিক দক্ষতা।

happy wheels 2

Comments

%d bloggers like this: