জাতীয় কন্যাশিশু দিবসে অধিকার আদায়ের আহ্বান

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা ও আছিয়া আক্তার
“মেয়েদের অধিকারে বিনিয়োগ, আমাদের নেতৃত্ব,আমাদের মঙ্গল” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিংগাইর জাতীয় মহিলা সংস্থা ও বারসিক’র যৌথ আয়োজনে সকালে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


আলোচনা সভায় জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন এর সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক প্রকল্প সহায়ক রিনা আক্তার।
কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর পৌরসভার চেয়ারম্যান আবু নাঈম মো.বাশার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা খেলাঘর আসরের সভাপতি অধ্যাপক জগদীশ চন্দ্র মালো, জাতীয় কন্যাশিশু এডভোকেসী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক শাহীন আক্তার, জাতীয় মহিলা সংস্থা কর্মকর্তা শাহনাজ পারভীন, প্রশিক্ষক রাজিয়া সুলতানা, বারসিক কর্মকর্তা আছিয়া আক্তার, অঙ্কুর কিশোরী ক্লাবের সভাপতি অনামিকা সরকার, সাধারণ সম্পাদক রুমকা সরকার প্রমুখ।


এদিকে একই কর্মসুচি সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের পাঁছপাড়া গ্রামে বকুলফুল কিশোরী ক্লাব ও বারসিক’র উদ্যোগে গ্রামীণ খেলাধুলা (প্লেট দৌড় ও বল নিক্ষেপ) এবং উন্মুক্ত গল্পের আসর অনুষ্ঠিত হয়। অনুঠানে সংগঠনের সভাপতি স্বপ্না আক্তারের সভাপতিত্ত্বে ও বারসিক’র কর্মকর্তা আছিয়া আক্তারের সঞ্চালনায় ধারণাপত্র পাঠ করে নারী সংগঠনের সদস্য শারমিন শিলা। আলোচনায় অংশগ্রণ করেন বায়রা ৩নং ওয়ার্ডের মেম্বার শাহজাহান মিয়া, সুফিয়া বেগম, নাজমা বেগম, রিনা আক্তার প্রমুখ।


আলোচনা সভায় বক্তারা বলেন, ‘কন্যাশিশুদের অধিকার আদায়ে ঘরে বাইরে আন্দোলন সংগ্রাম জোরদার করতে হবে যার যেখানে সুযোগ আছে সেখান থেকেই জেগে উঠতে হবে। নিজদের অবয়ব ও সামাজিক পরিচিতির বিষয়ে আরও সচেতনতা বৃদ্ধি করতে হবে। ছেলেমেয়ের মধ্যে কোন ধরনের বৈষম্য করা যাবে না। শিক্ষা,স্বাস্থ্য, খেলাধুলা প্রভৃতি সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে। আজকের কন্যাশিশুরা আগামী দিনের নেতৃত্ব দিবে। তাই তাদের যথাযথ সুযোগ-সুবিধা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব।

happy wheels 2

Comments