সাম্প্রতিক পোস্ট

আমরা আরো আন্তরিকতার সাথে কাজ করব

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

মানিকগঞ্জ স্যাক মিলনায়তনে সম্প্রতি নারীবান্ধব সমাজের জন্য গণতান্ত্রিক এবং বহুত্ববাদি সাংস্কৃতিক চর্চা ও উন্নয়ন প্রকল্পের আলোকে স্টাফ পর্যায়ে পরিকল্পনা সমন্বয় ও প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্যের সাথে বারসিক এর সামগ্রিক কাজের সাদৃশ্য নিয়ে সূচনা বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। স্টাফ পর্যায়ে আঞ্চলিক পরিচিতি দিয়ে সেশন শুরু করেন বারসিক কর্মসূচি কর্মকর্তা মো. নজরুল ইসলাম। মাঠ পর্যায়ের কাজে আমরা যে সকল শব্দচয়ন ব্যবহার করি তার মধ্যে উল্লেখযোগ্য হলো জেন্ডার, বৈচিত্র্য, আন্তঃনির্ভশীলতা, বহুত্ববাদ, নারীর ক্ষমতায়ন, বয়োঃসন্ধিকাল, যৌন হয়রানি, লিগাল এইড, নোটারি, কাবিন/নিকাহনামা, সামাজিক ও প্রাকৃতিক সহিংসতা, দুর্যোগ, ঝুকি, বিপদাপন্নতা, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ের উপর স্টাফ পর্যায়ে শব্দগত ধারণায়ন বিশ্লেষণ করা হয়।

IMG_20190328_132820
সভায় নেত্রকোনায় অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জনগোষ্ঠী পর্যায়ে জেন্ডার এর ভূমিকা শীর্ষক কর্মশালার আলোকে দুর্যোগ ঝুকি মোকাবেলায় ক্রাঞ্চ মডেল ও জেন্ডার ক্রাঞ্চ মডেল বিশ্লেষণ ও দলীয় অনুশীলন করা হয়। জনগোষ্ঠী পর্যায়ে কোন ধরনের সংকট বিরাজমান এবং সংকট মোকাবেলায় জনগোষ্ঠীর উদ্যোগ এবং নারী পুরুষের ভুমিকা নিয়ে দলীয় অনুশীলনের মাধ্যমে বিশ্লেষণ করা হয়। জেন্ডার ক্রাঞ্চ মডেলের আলোকে জনগোষ্ঠী পর্যায়ে সমস্যা চিহ্নিতকরণ ও সমস্যা বাছাই করে সমস্যার মূল কারণ, গতিশীল চাপ ও অনিরাপদ অবস্থা নিয়ে দলীয় অনুশীলন ও বিশ্লেষণ করা হয়।

কর্মশালায় বারসিক মানিকগঞ্জ সদর, ঘিওর, হরিরামপুর ও সিংগাইর রিসোর্স সেন্টার এ কর্মরত সকল পর্যায়ের কর্মীরা অংশগ্রহণ করেন এবং জেন্ডর বিষয়ক ধারনায়ণ বিশ্লেষণ করেন বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার। পরিবর্তন মনিটরিং নিয়ে আলোচনা করেন শিমুল কুমার বিশ্বাস।

IMG_20190328_132802
সভায় অংশগ্রহণকারীরা বলেন, ‘আমরা আমাদের পরিকল্পনায় জেন্ডর ক্রাঞ্চ মডেল অনুসরণ করব এবং এই মডেলের আলোকে জনগোষ্ঠীকে নিয়ে সমস্যা মোকাবেলায় নিরলসভাবে কাজ করব। আমরা মাঠ পর্যাযের কাজের ক্রটি বিচ্যুতি দূর করে প্রান্তিক জনগোষ্ঠীর মান উন্নয়ন ও জনগোষ্ঠীকে সরকারের চলমান উন্নয়নের মূল ধারায় প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য আরো আন্তরিকতার সাথে কাজ করব।’

happy wheels 2

Comments